Service Guide

নতুন এমপিও আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র

বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় নতুন এমপিও আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আমাদের আজকের আলোচনা। এখানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এনটিআরসিএ’র মাধ্যমে অথবা ম্যানেজিং কমিটির দ্বারা নিয়োগপ্রাপ্ত শিক্ষক/কর্মচারীগণ যথাযথ নিয়ম অনুসরণ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের EMIS এবং MEMIS সার্ভারে অনলাইন এমপিও আবেদন সাবমিট করতে হবে।

শিক্ষকতা পেশায় নতুন হওয়ায় কিভাবে এম পি ও আবেদন করতে হবে অথবা কি কি কাগজপত্র লাগবে এবং কখন কি করতে হবে সে বিষয়ে পর্যাপ্ত ধারণা না থাকায় শিক্ষক/কর্মচারীদের বিড়ম্বনায় পড়তে হয়।

নতুন এমপিও আবেদন

নতুন এমপিও আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র
নতুন এমপিও আবেদন পদ্ধতি

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক যেকোন গণ বিজ্ঞপ্তিতে বেসরকারি স্কুল, কলেজ অথবা মাদ্রাসায় সুপারিশপ্রাপ্ত সহকারি শিক্ষক বা ম্যানেজিং কমিটি দ্বারা নিয়োগপ্রাপ্ত অফিস সহকারি কাম হিসাব সহকারি, কম্পিউটার ল্যাব অপারেট, ল্যাব এসিসটেন্ট অথবা যেকোন ৩য় ও ৪র্থ শ্রেণির নতুন নিয়োগপ্রাপ্ত কর্মচারীরা মাসিক সরকারি অংশের বেতন প্রাপ্তির জন্য নতুন এমপিও আবেদন আবেদন করতে হয়।

সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও লিস্ট-এ নিজের নামটি অন্তর্ভূক্ত করণের জন্য এমপিও নীতিমালা অনুযায়ী যথাযথ নিয়মে অনলাইন প্রক্রিয়া আবেদন জমা দিতে হবে।

এই আর্টিকেল আপনাকে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন প্রাপ্তির জন্য নতুন এম পি ও আবেদন করার প্রয়োজনীয় ধাপগুলো খুব সহজ ভাষায় উপস্থাপন করার চেষ্টা করবো।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রতি মাসে School College MPO তালিকা প্রকাশ করে থাকে। এই তালিকায় নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক বা কর্মচারীরা নিজের নাম যোগ করার জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে হবে।

এমপিও আবেদন করার প্রয়োজনীয় কাগজপত্র

এই বছর যেসকল শিক্ষক তার পরীক্ষার বিষয়ে NTRCA Result প্রাপ্ত হয়ে গণবিজ্ঞপ্তিতে আবেদন করার মাধ্যমে সম্প্রতি এম পি ও ভুক্তি শূন্যপদ সমূহে সুপারিশ পেয়েছেন তারা নতুন এমপিও আবেদন দাখিল করার জন্য কি কি প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে সেগুলো নিম্নে উল্লেখ করা হলো।

যেহেতু নতুন এমপিও আবেদন কয়েকটি ধাপে মিমাংশা করা হবে সেহেতু খুব সতর্কতার সাথে সবগুলো ডকুমেন্ট প্রস্তুত করতে হবে। যোগদানপত্র, নিয়োগপত্রসহ মোট ৩৪টির বেশি তথ্য প্রয়োজন হবে।

নিচের আপলোড এর ক্রমানুসারে নতুন এমপিও আবেদন এর তালিকা এবং প্রয়োজনীয় কাগজপত্রের নমুনা দেওয়া হল। নামের পাশের বিস্তারিত দেখুন বাটনে ক্লিক নমুনা কপিও দেখা যাবে।

ক্রমপ্রয়োজনীয় তথ্যের বিবরণ বা শিরোনামবিস্তারিত ফাইল
০১প্রতিষ্ঠান প্রধানের অগ্রায়ন পত্র
০২আবেদনকারীর পূরণকৃত তথ্য ফরম
০৩এস.এস.সি / দাখিল / সমমান সনদ
০৪এইচ.এস.সি / আলিম / সমমান সনদ
০৫স্নাতক / ফাজিল / সমমান সনদ
০৬স্নাতকোত্তর / কামিল / সমমান সনদ
০৭অন্যন্য শিক্ষাগত সনদ
০৮বি.এড পরীক্ষার সনদ
০৯এনটিআরসিএ পাশের সনদ
১০স্নাতক ডিগ্রী মার্কশীট
১১নিয়োগপত্র
১২যোগদানপত্র
১৩ব্যাংক একাউন্ট স্লিপ এবং সনদ
১৪সংশ্লিষ্ট বিষয়ে অধ্যয়নকৃত শিক্ষার্থীর সংখ্যা
১৫পাঠাগারের বিবরণ
১৬বিজ্ঞানাগার বিবরণ
১৭শিক্ষক/কর্মচারীর তথ্য বিবরণী
১৮এই পদে পূর্বে কর্মরত শিক্ষক-কর্মচারীর পদত্যাগ পত্র / মৃত্যু সনদ / ছাড়পত্র
১৯পূর্বে কর্মরত শিক্ষক-কর্মচারীর ব্যাংক নন-ড্রয়াল সনদ এবং বর্তমানে যোগদানকৃত শিক্ষক-কর্মচারীর ব্যাংক নন-ড্রয়াল সনদ
২০প্রতিষ্ঠানের সর্বশেষ স্বীকৃতি নবায়নের কপি
২১বর্তমান পরিচালনা কমিটি অনুমোদন এর কপি
২২লোকেশন সনদ
২৩পরিচালনা কমিটির বিভিন্ন রেজুলেশন
(ক) শূণ্যপদ ঘোষণা রেজুলেশন
(খ) পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের রেজুলেশন বা এনটিআরসিএ ই-রিকুইজিশন প্রদানের রেজুলেশন
(গ) নিয়োগ নির্বাচনী বোর্ড গঠণের রেজুলেশন (প্রধান/সহপ্রধান ও কর্মচারী নিয়োগের ক্ষেত্রে)
(ঘ) নিয়োগ সাক্ষাৎকার বোর্ড এর নিয়োগ সাক্ষাৎকার এর ফলাফল ও নির্বাচিত প্রার্থী নিয়োগ সুপারিশ রেজুলেশন (প্রধান/সহপ্রধান ও কর্মচারী নিয়োগের ক্ষেত্রে)
(ঙ) নিয়োগ সাক্ষাৎকার বোর্ড অথবা এনটিআরসিএ সুপারিশ মোতাবেক নিয়োগ অনুমোদন এবং নিয়োগপত্র প্রেরণ রেজুলেশন
(চ) যোগদানপত্র অনুমোদন রেজুলেশন।
২৪পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি বা গণ বিজ্ঞপ্তি এবং ই-রিকুইজিশন কপি
২৫প্রতিষ্ঠানের প্রথম এমপিও কপি
২৬প্রতিষ্ঠানের শেষ এমপিও কপি
২৭নিয়োগ পরীক্ষার ফলাফল শীট
২৮ই-রিকুইজিশন কপি, গণ বিজ্ঞপ্তির ফলাফল, জাতীয় মেধা তালিকা, এবং এসএমএস ফলাফল
২৯এনটিআরসিএ রিকমন্ডেশন বা সুপারিশপত্র
৩০বিষয় অনুমোদন এবং শাখা অনুমোদন এর কপি
৩১শ্রেণি ভিত্তিক শিক্ষার্থীর সংখ্যা
৩২ডিজি প্রতিনিধি অথবা জাতীয় বিশ্ব বিদ্যালয় প্রতিনিধি মনোনয়ন কপি
৩৩অন্যন্য ফাইল

উপরোক্ত কাগজপত্রগুলো আপনি নিজে তৈরি করে নিবেন অথবা কারও মাধ্যমে প্রস্তুত করাবেন। তবে খেয়াল রাখতে হবে কোনো প্রকার ভুল ভ্রান্তি হলে এমপিও প্রাপ্তিতে বিলম্ব হতে পারে অথবা ফাইল রিজেক্ট হতে পারে।

নতুন এমপিও আবেদন পদ্ধতি

এই পর্যায়ে আপনাদের জানাবো কিভাবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর সার্ভারে নতুন এমপিও আবেদন পদ্ধতি কি এবং কিভাবে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। চলুন কথা না বাড়িয়ে নতুন এমপিও আবেদন এর বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিও আবেদনের প্রক্রিয়া মূল দুটি ধাপে শেষ করতে হবে। প্রথম ধাপে এইচআরএম অনুমোদন এবং পরের ধাপে এমপিও কাগজপত্র সাবমিট করণ।

ধাপ-১: EMIS HRM রেজিষ্ট্রেশন

স্কুল ও কলেজ সমূহে এনটিআরসিএ দ্বারা সুপারিশপ্রাপ্ত অথবা কমিটি দ্বারা নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীরা এমপিও এর মাধ্যমে বেতন প্রাপ্তির জন্য অনলাইন আবেদন জমা দেওয়ার প্রথম ধাপ এইচআরএম রেজিষ্ট্রেশন।

এম পি ও বেতন প্রাপ্তির জন্য ১ম কাজটি ২টি ধাপে করতে হবে। প্রথমে HRM রেজিষ্ট্রেশন আবেদন সাবমিট এবং পরবর্তীতে প্রতিষ্ঠান প্রধান দ্বারা HRM এর আবেদন অনুমোদন।

কাজ-১: এইচআরএম রেজিষ্ট্রেশন আবেদন জমা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের EMIS পোর্টালে প্রবেশ করে সবগুলো মডিউল থেকে Human Resource Management এর নিচে থাকা রেজিষ্টেশন বাটনে ক্লিক করে প্রবেশ করতে হবে। কাজটি সহজভাবে করতে নিচের কাজগুলো অনুসরণ করুন।

সহজভাবে বিষয়টি বোঝার জন্য উপরের ছবিটিতে লক্ষ্য করুন

১. আপনার কম্পিউটারের ইন্টারনেট ব্রাউজারে http://emis.gov.bd ঠিকানায় প্রবেশ করুন। আপনার সামনে ইএমআইএস এর হোমপেইজ আসবে।

২. মডিউলগুলোর প্রথমেই দেখবেন HRM – Human Resource Management মডিউলের এর নিচে রেজিষ্ট্রেশন বাটেন ক্লিক করুন অথবা সরাসরি http://emis.gov.bd/EMIS/human-resource লিংকে প্রবেশ করুন।

৩. উপরোক্ত লিংকে প্রবেশ করার পর আপনার সামনে এইচআরএম রেজিষ্ট্রেশন করার ফরম টি চালু হবে। সেখানে আপনার ব্যক্তিগত তথ্য ও নিয়োগ সংক্রান্ত প্রাথমিক তথ্যগুলো ইনপুট করা লাগবে।

প্রতিষ্ঠানের ধরণ এবং শিক্ষক / কর্মচারীর ধরণ নির্বাচন অপশন

উপরের ছবিতে এই বিষয়ে আরও ক্লিয়ার ধারণা পাবেন

৪. এই পর্যায়ে আপনি যে স্তরে এবং যে পদে যোগদান করেছেন সে পদের এবং প্রতিষ্ঠানের ধরন নির্বাচন করতে হবে। HRM অনলাইন রেজিষ্ট্রেশন অপশনে আপনি যদি বেসরকারি কলেজে সুপারিশ বা নিয়োগপ্রাপ্ত হন তাহলে Non-govt. College Teacher অথবা আপনি বেসরকারি এমপিও ভুক্ত স্কুলের নিয়োগ পেলে Non-Govt School Teacher সিলেক্ট করুন।

আপনি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মচারী হিসেবে নিয়োগ পেলে Non-govt Employee লিখিত হলুদ বাটনে ক্লিক করুন। আর আপনার পূর্বের ইনডেক্স নাম্বার থাকলে লাল চিহ্নিত For Existing Teacher/Employee Having UserId/MPO Index বাটনে ক্লিক করুন।

প্রবেশ করার পর আপনার সামনে নিচের ছবির মত ‘আপনার আইডি অথবা ইনডেক্স নাম্বার থাকলে হ্যাঁ দিন, না থাকলে না দিন’ সংক্রান্ত একটি মেসেজ আসবে।

যদি ইতপূর্বে আপনি কোনো এমপিও প্রতিষ্ঠানে কর্মরত থাকেন তাহলে ‘হ্যাঁ’ নির্বাচন করবেন আর নতুন হয়ে থাকলে ‘না’ নির্বাচন করবেন। (বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করলেও যদি এমপিও ভুক্ত না হয়ে থাকেন তাহলে ‘না’ ই নির্বাচন করতে হবে।

যেহেতু এখানে আমার একজন নতুন শিক্ষকের এমপিও আবেদন নিয়ে জানবো তাই আমরা ’না’ নির্বাচন করে পরবর্তী কাজগুলো করবো।

এইচআরএম রেজিস্ট্রেশন ফরম পূরণ

এই ধাপে নতুন নিয়োগ প্রাপ্ত শিক্ষক কর্মচারীদের চাকুরি সংক্রান্ত বেশ কিছু মৌলিক তথ্য এন্ট্রি করতে হবে। এর ফরমের তথ্য প্রদানের প্রক্রিয়াকে ০৩ ধাপে ভাগ করা হয়েছে।

১. সাধারণ তথ্য

২. কর্মস্থলের তথ্য

৩. সংযুক্তি

এখানে আপনাদের বোঝার সুবিদার্থে বেসরকারি স্কুলের রেজিস্ট্রেশন ফরম এর নমুনা দেওয়া হল।

বেসরকারি স্কুল ও কলেজ শিক্ষক এর এইচআরএম রেজিষ্ট্রেশন ফরম
এমপিও আবেদনের প্রথম ধাপ HRM রেজিষ্ট্রেশন

সাধারণ তথ্য

নতুন এমপিও আবেদন এই ফরমে সাধারণ তথ্য সেকশনে নিয়োগপ্রাপ্ত শিক্ষক বা কর্মচারীর নাম, পিতার নাম, মাতার নাম বাংলা এবং ইংরেজিতে টাইপ করতে হবে। এরপর এসএসসি মূল সনদে উল্লেখিত জন্ম তারিখ লিখে লিঙ্গ, ধর্ম এবং নিজ জেলার নাম নির্বাচন করবেন।

১৭ ডিজিটের জাতীয় পরিচয়পত্র বা ১০ ডিজিট এর Smart NID Card নাম্বার, মোবাইল নাম্বার এবং ব্যক্তিগত ইমেইল এড্রেস প্রদান করতে হবে।

মনে রাখবেন মোবাইল নম্বর ও ইমেইল এড্রেস খুব গুরুত্বপূর্ণ কারন প্রতিষ্ঠান থেকে রেজিষ্ট্রেশন অনুমোদন করার পর আপনার ইমেইল এবং মোবাইল নম্বরে পিডিএস কোড ও ভ্যারিফিকেশন লিংক পাঠানো হবে।

কর্মস্থলের তথ্য

নতুন এমপিও আবেদন এর এই সেকশনে পদের ধরন নির্বাচন করতে হবে। যদি প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষক হয় সেক্ষেত্রে প্রশাসনিক এবং সহকারি শিক্ষকের ক্ষেত্রে সাধারণ নির্বাচন করবেন।

বর্তমান পদবি যে ধরণের পদে সুপারিশপ্রাপ্ত হয়েছেন সেটি নির্বাচন করুন। সহকারি শিক্ষক ও ট্রেড ইন্সট্রাক্টর এই দুই ধরণের পদ নির্বাচন করা যাবে। নতুন এমপিও আবেদন একই ভাবে নিয়োগের সময় প্রাপ্ত পদবি ঘরে বর্তমান পদবির মত নির্বাচন করুন।

বিষয় এর ঘরে আপনি যে বিষয়ে এনটিআরসিএ থেকে সুপারিশপ্রাপ্ত হয়েছেন সে বিষয় নির্বাচন করুন। মনে রাখবেন, ভুল বিষয় নির্বাচন করলে এমপিওতে জটিলতা হতে পারে। নিয়োগের ধরণ সরাসরি নির্বাচন করে যোগদানের তারিখ ইনপুট করুন।

প্রতিষ্ঠান ফিল্ডে সার্চ বাটনে ক্লিক করলে প্রতিষ্ঠান নির্বাচনের অপশন চালু হবে। সেখানে আপনার যে স্কুল বা কলেজে নিয়োগপ্রাপ্ত হয়েছেন সে প্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর দিয়ে সার্চ করলে প্রদর্শিত নাম থেকে আপনারটি বেছে নিন।

শিক্ষা প্রতিষ্ঠান সার্চ ফরম

প্রতিষ্ঠানের ইআইআইএন জানা না থাকলে প্রতিষ্ঠানের ধরণ, অষ্ণল, জেলা ও উপজেলা নির্বাচন করে আপনার কাঙ্খিত শিক্ষা প্রতিষ্ঠানের নাম খুজে নিতে পারেন।

নতুন এমপিও আবেদন করার জন্য আপনি চাইলে দেশের সকল স্কুল ও কলেজে ইআইআইএন এর তালিকা থেকে আপনারটি খুজে নিতে পারেন।

প্রতিষ্ঠানের ধরণশিরোনাম
স্কুলসকল স্কুলের ইআইআইএন নম্বর ও ঠিকানা
স্কুল ও কলেজসকল স্কুল ও কলেজ ইআইআইএন নম্বর ও ঠিকানা
কলেজসকল কলেজ ইআইআইএন নম্বর ও ঠিকানা
মাদ্রাসাসকল মাদ্রাসার ইআইআইএন নম্বর ও ঠিকানা

নিয়োগ সুপারিশকারী এর স্থানে পরিচালনা কমিটি দ্বারা নিয়োগপ্রাপ্ত হলে জিবি এবং এনটিআরসিএ কর্তৃক সুপারিশপ্রাপ্ত হলে এনটিআরসিএ উল্লেখ করতে হবে। শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার রোল নাম্বার থাকলে সেটি ইনপুট দিয়ে সংযুক্তি সেকশনে চলে যান।

এমপিও এইচআরএম রেজিষ্ট্রেশণ সংযুক্তি

এই পর্যায়ে আপনাকে ছবি এবং নিয়োগ ও যোগদানপত্র স্ক্যান করে সেগুলো আপলোড করতে হবে। ছবির সাইজ ৩০০/৩০০ রাখুন এবং নিয়োগ ও যোগদানপত্র পিডিএফ করুন।

এই ক্ষেত্রে নিচের আর্টিকেল গুলো আপনার কাজে লাগতে পারে-

  • ১. ছবি রিসাইজ করার সহজ পদ্ধতি;
  • ২. ইমেজ থেকে পিডিএফ করার নিয়ম;

উপরোক্ত ফরমটি সঠিক তথ্য দিয়ে পূরণ করার পর ছবি এবং নিয়োগ ও যোগদানপত্র সংযুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার আবেদনটি পৌছে যাবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান HRM পোর্টালে।

এইচআরএম রেজিষ্ট্রেশন অনুমোদন

নতুন এমপিও আবেদন এর এই পর্যায়ে শিক্ষক বা কর্মচারী রেজিষ্ট্রেশন আবেদন সাবমিট করার পর প্রতিষ্ঠানের ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করে HRM মডিউল থেকে এইচআরএম রেজিষ্ট্রেশন অনুমোদন করতে হবে। এরজন্য নিজের ধাপগুলো অনুসরণ করুন-

১. প্রথমে http://emis.gov.bd/ লিংকে প্রবেশ করুন এবং লগইন বাটনে ক্লিক করুন। অথবা সরাসরি http://emis.gov.bd/SSO/Account/Login?ReturnUrl=%2fSSO ঠিকানায় যান।

২. প্রতিষ্ঠানের এমপিও ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করুন। এক্ষেত্রে ইউজার আইডি হবে mpo_EIIN নম্বর এবং পাসওয়ার্ড পূর্বে সেট করা। পাসওয়ার্ড জানা না থাকলে বা হারিয়ে ফেললে প্রতিষ্ঠানের EMIS এমপিও এবং IMS পাসওয়ার্ড রিকভারী করে নিতে হবে।

৩. সবুজ চিহ্নিত HRM মডিউলে প্রবেশ করুন।

৪. শিক্ষক অথবা কর্মচারী রেজিষ্ট্রেশন অনুমোদনের যেকোন একটি অপশন বেছে নিন।

৫. আবেদনকারীদের তালিকা প্রদর্শিত হবে। যার রেজিষ্ট্রেশন অনুমোদন করবেন তার নামের হলুদ চিহ্নিত সাবমিটেড লেখার পাশে এডিট আইকনে ক্লিক করুন।

৬. সকল তথ্য পুনরায় চেক করে সব ঠিক পেলে একটি ইউজার গ্রুপ সিলেক্ট করে Approve (অনুমোদিত) বাটনে ক্লিক করলে নতুন এম পি ও আবেদন করতে চায় এমন শিক্ষক বা কর্মচারীর এইচআরএম রেজিষ্ট্রেশন অনুমোদন হয়ে যাবে।

এবং এর মাধ্যমে স্কুল ও কলেজে এমপিও আবেদনের ক্ষেত্রে প্রথম ধাপ সফলভাবে সম্পন্ন হয়ে যাবে। এবার নতুন এমপিও আবেদন করার অপশনে উক্ত কর্মচারীর নাম দেখা যাবে। অন্যথায় সেটি দেখা যাবেনা।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিও আবেদন এইচআরএম সেকশনের উপর ভিত্তি করে নতুন এমপিও আবেদন এর পরবর্তী কাজ সম্পাদন করা হবে। তাই এই কাজটি খুব সতর্কতার সাথে করতে হবে। অসাবধানতা বসত এই ধাপে কোনো ভুল করে ফেললে কিভাবে EMIS HRM সংশোধন করবেন বা নতুনভাবে তথ্য সাবমিট করবেন জেনে নিন।

নতুন এমপিও চূড়ান্ত আবেদন পদ্ধতি

উপরের কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন হওয়ার পর দ্বিতীয় ধাপে নতুন এমপিও আবেদন এর তথ্য পূরণ করে উপজেলায় শিক্ষা অফিসারের বরাবর সাবমিট করতে হবে।

মোট ০৬ টি ধাপে নতুন এমপিও চূড়ান্ত আবেদন সম্পাদন করতে হবে। আপনাদের জন্য তার সবিস্তারে দেখানো হলো। প্রত্যেকটি ধাপের ছবি থাকবে। বুঝতে অসুবিধা হলে ছবি দেখে নিবেন।

নতুন নিয়োগপ্রাপ্ত বা এনটিআরসিএ সুপারিশপ্রাপ্তদের এমপিও ভুক্তির আবেদন সাবমিট করার জন্য এইচআরএম রেজিষ্ট্রেশন অনুমোদন এর মত করে EMIS পোর্টালে লগইন করতে হবে।

এরপর সেখান প্রদর্শিত দিনটি অপশন লাল চিহ্নিত থেকে MPO অপশন নির্বাচন করবেন। তাহলে আপনার সামনে নিচের ছবির মত EMIS MPO এর সবগুলো অপশন দেখাবে।

এখানে নতুন এমপিও, ট্রান্সফার, বিএড স্কেল, আপার গ্রেড, কারেকশন, এরিয়ার, ইনডেক্স ডিলিট অথবা রিলিজ এই কয়েকটি অপশন থাকবে। যেহেতু আমরা নতুন নিয়োগ প্রাপ্ত শিক্ষক বা কর্মচারীর এমপিও আবেদন করবো সেক্ষেত্রে ‘New MPO’ বাটনে ক্লিক করবো।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও মডিউলের সবগুলো সেবা নিয়ে আপনাদের জন্য বাংলা ডকস্ ডট কম এর পোস্ট রয়েছে। নিচের টেবিল থেকে আপনার পছন্দেরটি বেছে নিতে পারেন।

ক্রমসেবা ব্যবহারের পদ্ধতি
০১বেসরকারি স্কুল এবং কলেজ এর নতুন এমপিও আবেদন এর পদ্ধতি
০২বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষক ট্রান্সফার আবেদন।
০৩এমপিওভুক্ত শিক্ষকদের বিএড স্কেল প্রাপ্তির অনলাইন আবেদন।
০৪এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীদের উচ্চতর গ্রেড স্কেল প্রাপ্তির আবেদন পদ্ধতি।
০৫বেসরকারি শিক্ষক কর্মচারীদের এমপিও সংশোধন করার নিয়ম।
০৬বেসরকারি শিক্ষক কর্মচারীদের বকেয়া বেতন প্রাপ্তির অনলাইন আবেদন যেভাবে করবেন।
০৭ এমপিও ইনডেক্স ডিলিট বা রিলিজ আবেদন করার পদ্ধতি।

নতুন এমপিও আবেদন করতে ‘New MPO’ বাটনে ক্লিক করুন। নিচের ছবির মত নতুন এমপিও অনলাইন আবেদন ফরম চালু হবে। বর্ণিত ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ-১: শিক্ষক-কর্মচারীর সাধারণ তথ্য ও ব্যক্তিগত তথ্য এন্ট্রি

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল বা কলেজে নিয়োগপ্রাপ্ত শিক্ষক অথবা কর্মচারীর অনলাইন এমপিও আবেদন ফরমের প্রথম ধাপে শিক্ষক-কর্মচারীর সাধারণ তথ্য ও ব্যক্তিগত তথ্য এন্ট্রি অপশনে উপরের ছবিতে প্রদর্শিত সার্চ আইকনে ক্লিক করলে এইচআরএম এ অনুমোদনকৃত শিক্ষকদের তালিকা দেখাবে।

সেখান থেকে যার নতুন এমপিও আবেদন করতে হবে উনার নামটি সিলেক্ট করলে সংক্রিয়ভাবে তথ্যগুলো এই ফরমে পূরণ হয়ে যাবে। তথ্যগুলো যাচাই করে কোনটি অপূর্ণ থাকলে তা ইনপুট দিয়ে পরবর্তী বাটনে ক্লিক করুন।

আপনি চাইলে এই পর্যন্ত ফাইলটি সেভ করে রাখতে চাইলে উপরের কোনো দেখানো ‘Save As Draft’ বাটনে ক্লিক করে সংরক্ষণ করে রাখতে পারেন। যাতে পরবর্তীতে এই স্থান থেকে আবেদন শুরু করা যায়।

ধাপ-২: এনটিআরসিএ তথ্য এবং শিক্ষাগত যোগ্যতা তথ্য এন্ট্রি

আপনি যদি শিক্ষক হিসেবে গণ বিজ্ঞপ্তির মাধ্যমে সুপারিশপ্রাপ্ত হন তাহলে অথবা সহকারি প্রধান শিক্ষক বা প্রধান শিক্ষক হিসেবে এমপিও আবেদনের ক্ষেত্রে আপনার এনটিআরসিএ উত্তীর্ণ হলে ‘হ্যাঁ’ বাটনে চেক দিন এবং এনটিআরসিএ পরীক্ষায় অংশগ্রহণের তারিখ, রোল নম্বর, পাশের বছর, ব্যাচ নম্বর, এনটিআরসিএ পাশের বিষয়, এবং পদবি সিলেক্ট করুন।

শিক্ষাগত যোগ্যতা সেকশনে সবুজ চিহ্নিত প্লাস বাটনে ক্লিক করে সকল শিক্ষা সংক্রান্ত তথ্য যোগ করুন। এখানে প্রয়োজন হবে- ১. শিক্ষার স্তর বা পরীক্ষার নাম, ২. পাশের বছর, ৩. রোল নম্বর, ৪. সেশন বা শিক্ষাবর্ষ, ৫. শিক্ষাবোর্ড বা বিশ্ববিদ্যালয়ের নাম, ৬. প্রাপ্ত জিপিএ বা নম্বর, ৭. ফলাফল প্রকাশের তারিখ এইসব।

যথাযথ ভাবে প্রত্যেকটি পরীক্ষার তথ্য ইনপুট দেওয়ার পর সংরক্ষণ করুন বাটনে ক্লিক করে পরবর্তী শিক্ষার তথ্য দিন। এভাবে সবগুলো তথ্য দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন।

ধাপ-৩: পদবি, বিষয়, পে-কোড, পেশাগত তথ্য, এসএমসি ও নিয়োগ সংক্রান্ত তথ্য

সদ্য নিয়োগ বা সুপারিশপ্রাপ্ত বেসরকারি স্কুল বা কলেজের নতুন এমপিও আবেদনের ক্ষেত্রে তৃতীয় ধাপে পদবি, বিষয়, পে-কোড, পেশাগত তথ্য, এসএমসি ও নিয়োগ সংক্রান্ত তথ্য সতর্কতার সাথে দিতে হবে।

প্রত্যাশিত পদবি এর স্থানে আপনি যেই পদে নিয়োগপ্রাপ্ত হয়েছেন সে বিষয়টি নির্বাচন করে পদবি স্ট্যাটাস রেগুলার দিয়ে দিন। সেকশনে বা দ্বিতীয় শিফটের জন্য নিয়োগ পেলে সতর্কতার সাথে নির্বাচন করুন।

বিষয়ের এর ফিল্ডে আপনার নির্ধারিত বিষয়টি নির্বাচন করুন এবং এটি এমপিও শীটে পরবর্তীতে উল্লেখ থাকবে। এরপর প্রত্যাশিত পে-কোড এর স্থানে বিএড থাকলে ১০ এবং প্রত্যাশিত গ্রেড এর ধাপ ১৬০০০ আর যদি বিএড না থাকলে গ্রেড-১১ এবং ধাপ ১২৫০০ হবে।

পেশাগত তথ্যে পদবি, বিষয়, স্তর, ব্যাংকের নাম এবং ব্যাংকের শাখা ডিফল্ট থাকবে। শুধুমাত্র আপনার ব্যাংক একাউন্ট নম্বরটি দিতে হবে।

এসএমসি অথবা জিবি সেকশনে পরিচালনা কমিটির ধরণ, অ্যাাপয়েন্টমেন্টাল জিবি / এসএমসি এর ধরন, পরিচালনা কমিটির মেয়াদ এবং পরিচালনা পর্ষদ স্থায়িত্বকাল লিখতে হবে।

এরপর নিয়োগ সেকশনে নিয়োগ পরীক্ষার তারিখ, আবেদনকারীদের সংখ্যা, নিয়োগের তারিখ, এবং প্রতিষ্ঠানের সর্বশেষ স্বীকৃতি উল্লেখ করবেন।

এনটিআরসিএ সুপারিশ এর ক্ষেত্রে নিয়োগ পরীক্ষার তারিখ এবং আবেদনকারীদের সংখ্যা উল্লেখ না করলেও চলবে এবং এটির প্রয়োজনীয়তা নেই।

ধাপ-৪: নারী কোটা, বিজ্ঞাপন (সংবাদপত্র), রেজুলেশন, ডিজি প্রতিনিধি তথ্য

নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ক্ষেত্রে নারী কোটা, পত্রিকায় বিজ্ঞপ্তি ও রেজুলেশন সংক্রান্ত ফিল্ড অনেক ‍গুরুত্বপূর্ণ। অতীতে নারী কোটা সংক্রান্ত জটিলতায় অনেক শিক্ষকের এমপিও বাঁধাগ্রস্থ হয়েছে।

নারী কোটা অংশে নিয়োগ প্রাপ্ত প্রতিষ্ঠানে মহিলা শিক্ষক শতাংশ, বর্তমান মহিলা কোটায় শূন্যপদ সংখ্যা, বর্তমান এম.পি.ও শিক্ষক এবং মোট মহিলা শিক্ষক (এমপিও) সতর্কতার সাথে ইনপুট দিন।

বিজ্ঞাপন (সংবাদপত্র) অংশে বিজ্ঞপ্তি প্রকাশের সংখ্যা উল্লেখ করে সবুজ চিহ্নিত প্লাস বাটনে ক্লিক করে সংবাদপত্রের নাম, সংবাদপত্রের ধরণ, প্রকাশিত তারিখ যোগ করুন। যদি পত্রিকার নাম লিস্টে না থাকে তাহলে অন্যন্য সিলেক্ট করে নামটি লিখে দিন।

এনটিআরসিএ গণবিজ্ঞপ্তির ক্ষেত্রে ৪র্থ গণ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ উল্লেখ করুন। স্কুল ও কলেজের এমপিওভুক্ত শূন্যপদে ৩১,৫০৮ জন শিক্ষক নিয়োগের জন্য ৪র্থ গণ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ ২১ ডিসেম্বর ২০২২ খ্রি:

রেজুলেশন স্থানে যতগুলো রেজুলেশন এর আছে তার বিবরণ উল্লেখ করতে হবে। নতুন এমপিও আবেদন ফরমে বাই ডিফল্ট প্রয়োজনীয় রেজুলেশন এর নাম থাকবে। শুধুমাত্র ইডিট আইকনে ক্লিক করে তথ্য সংযোজন করা যাবে।

নতুন এমপিও আবেদন এর কোনো রেজুলেশন এর নাম না পেলে প্লাস বাটনে ক্লিক করলে বিষয়, তারিখ, সভার নম্বর এবং বিবরণ উল্লেখ করার ফরম আসবে। তথ্যগুলো প্রদান করে যোগ করুন।

প্রতিনিধির অপশনে প্রতিনিধির প্রকার, নাম ও পদ, আইডি ও ফোন নম্বর, প্রতিষ্ঠানের নাম ও কোনো মন্তব্য থাকলে দিয়ে যোগ করুন।

ধাপ-৫: আবেদনকারীর মেধা তালিকা, মামলা ও পাবলিক পরীক্ষার ফলাফল

এখানে প্রথমেই মেধা তালিকা বাটনে ক্লিক করে এনটিআরসিএ উত্তীর্ণ হলে নাম, এনটিআরসিএ ফলাফল ফিল্ডে জাতীয় মেধা তালিকা থেকে মেধাক্রম, এনটিআরসিএ উত্তীর্ণ বছর ও কোনো মন্তব্য থাকলে লিখে যোগ করুন।

ব্যবস্থাপনা কমিটি দ্বারা নিয়োগপ্রাপ্ত হলে নাম এবং মেধাক্রম লিখে যোগ করলেই হবে। এখানে এনটিআরসিএ ফলাফল এবং এনটিআরসিএ উত্তীর্ণ বছর লেখার প্রয়োজন নেই।

নতুন এমপিও আবেদন: মেধা তালিকা ফরম

এরপর সংশ্লিষ্ট পদে নিয়োগের ক্ষেত্রে কোনো মামলা বা অভিযোগ থাকলে সেটি টিক চিহ্ন দিন। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল EMIS IMS রিপোর্ট থেকে নেওয়া হবে।

ধাপ-৬: নতুন এমপিও আবেদন ডকুমেন্ট সংযুক্তি আপলোড

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের স্কুল ও কলেজের এমপিও আবেদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো নতুন এমপিও আবেদন ডকুমেন্ট সংযুক্তি আপলোড করণ। প্রয়োজনীয় তথ্যগুলো আগে স্ক্যান করে কম্পিউটারের একটি ফোল্ডারে সেভ করে রাখুন। একাধিক পাতা সমৃদ্ধ ফাইলগুলো পিডিএফ করে রাখবেন।

সংযুক্তির প্রকারের লেখার উপর ক্লিক করলে আপলোড অপশন আসবে। সেখান থেকে ফাইল নির্বাচন বাটনে ক্লিক করলে আপলোড অপশন আসবে। ফাইল সিলেক্ট করে ওকে ক্লিক করলে ফাইল আপলোড হবে। তখন যোগ করুন বাটনে ক্লিক করে এড করে নিন।

মাউশ এমপিও ডকুমেন্ট আপলোড অপশন

মনে রাখবেন নতুন এমপিও আবেদন এর ক্ষেত্রে প্রত্যেকটি ফাইলের সাইজ যেকোন কোনভাবেই ২ এমবি’র থেকে বেশি না হয়। আপনি চাইলে ইমেইল এবং পিডিএফ রিসাইজ করে নিতে পারেন। পিডিএফ ফাইল রিসাইজ করার পদ্ধতি জেনে নিন।

এমপিও আবেদন চূড়ান্ত সাবমিট

সকল ফাইল সঠিকভাবে আপলোড হওয়ার পর পুনারায় সবগুলো তথ্য কয়েকবার যাচাই করে নিন। সব কিছু সঠিক মনে হলে ৬ষ্ঠ ধাপে সবার নিচে মন্তব্য অপশনে আবেদন অগ্রায়ন সংক্রান্ত একটি মেসেজ লিখুন। আপনি চাইলে নতুন এমপিও আবেদন অগ্রায়নের জন্য নিচের নমুনা অনুসরণ করতে পারেন-

এই মর্মে অত্র বিদ্যালয়ে নব নিযুক্ত সহকারি শিক্ষক / প্রধান শিক্ষক / সহকারি প্রধান শিক্ষক / কর্মচারীর পদ  জনাব ডামি হোসেন এর নতুন এমপিও ভুক্তির প্রয়োজনীয় কাগজপত্রসহ আপলোড সাপেক্ষ্যে প্রেরণ করা হলো। 

ছবিটি দেখে এই বিষয়ে আরও ধারণা নিতে পারেন। আরও কোনো প্রশ্ন থাকলে আমাদের ফেসবুক গ্রুপে মেসেজ করে সমাধান নিতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button