Education

ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ এর নির্দেশিকা প্রকাশ

ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ এর নির্দেশিকা প্রকাশ: অবশেষে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষাক্রমে পরিচালিত ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক সমষ্টিক মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করেছে। পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী ৫ নভেম্বর ২০২৩ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ সপ্তম শ্রেণির বার্ষিক পরীক্ষার বা বার্ষিক সামষ্টিক মূল্যায়নের প্রশ্ন, মূল্যায়ন গাইডলাইন এবং নমুনা ট্রান্সমিট সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যগুলো শিক্ষক এবং শিক্ষার্থীদের সুবিধার্থে দেয়া হয়। 

শিক্ষকগণ এনসিটিবি এবং অধিদপ্তর সমূহ থেকে প্রাপ্ত বার্ষিক পরীক্ষার অ্যাসাইনমেন্ট/প্রশ্ন, নির্দেশিকা ও প্রয়োজনীয় অন্যন্য গাইডলাইনগুলো ডাউনলোড করে শিক্ষার্থী ও অভিভাবকদের অবহিত করবেন। সঠিক মূল্যায়নের জন্য এই নির্দেশিকাগুলো অত্যন্ত প্রয়োজনীয়।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩

পৃথিবীর উন্নত দেশের শিক্ষা ব্যবস্থার সাথে মিল রেখে বাংলাদেশের মানুষকে প্রয়োগিক ও সময় উপযোগী শিক্ষাদানের লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ২০২২ বাস্তবায়ন শুরু হয়েছে। পরীক্ষামূলকভাবে ২০২৩ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে চালু করা হয়েছে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী বছরে দুটো মূল্যায়ন উৎসব আয়োজন করা হবে। প্রথমটি জুন-জুলাই মাসে ষাণ্মাসিক এবং আরেকটি নভেম্বর-ডিসেম্বর মাসে বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন। নানাবিধ ক্রাইটেরিয়া অনুসরণ করে শিক্ষার্থীদের পাঠের অগ্রগতি যাচাই করা হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ এই নিয়মে করা হবে।

ইতমধ্যে এনসিটিবি প্রতিটি শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন অ্যাপ্লিকেশন ‘নৈপুণ্য’ চালু করেছে যাতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ রেকর্ড সংরক্ষণ করা হবে। শিক্ষকগণ তাদের বিষয়ের ধারাবাহিক, ষাণ্মাসিক ও চুড়ান্ত মূল্যায়নের তথ্য এখানে সংরক্ষণ করবেন এবং শিক্ষার্থীরা তাদের ইউজার/পাসওয়ার্ড ব্যবহার করে ফলাফল দেখতে পাবে।

মাউশি কর্তক ঘোষিত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে জরুরি নির্দেশনা বিজ্ঞপ্তিতে ২০২৩ শিক্ষাবর্ষে এই দুই শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হওয়ার রুটিন প্রকাশ করেছে। প্রকাশিত রুটিন অনুযায়ী তা শুরু হবে ৯ নভেম্বর ২০২৩ থেকে এবং চলবে ৩০ নভেম্বর ২০২৩ পর্যন্ত।

প্রতিটি বিষয়ের জন্য দুটো ৯০ মিনিটের প্রস্তুতিমূলক সেশন পরিচালনা করা হবে যাতে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিষয়ের বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন উৎসব কার্যক্রম সম্পর্কে প্রয়োজনীয় কার্যাবলি প্রস্তুত করার সময় পায়।

আপনাদের সুবিদার্থে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন উৎসবের রুটিন নিচের ছবিতে দেওয়া হল যাতে প্রস্তুতি গ্রহণ করতে সুবিধা হয়।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩
৬ষ্ঠ ও ৭ম শ্রেণি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন ২০২৩

ষষ্ঠ শ্রেণি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয় ভিত্তিক নির্দেশনা

নিচের তালিকায় আপনাদের জন্য ৬ষ্ঠ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্ন, মূল্যায়ন নির্দেশনা ও সূচকগুলো বিস্তারিত পিডিএফ হিসেবে দেওয়া হল। আপনার কাঙ্খিত বিষয়ের অ্যাসাইনমেন্ট/প্রশ্ন ও নির্দেশিকা ডাউনলোড করে নিন।

ক্রমিকবিষয়ের নামবিস্তারিত ডাউনলোড
০১বাংলাপিডিএফ ডাউনলোড
০২ইংরেজিপিডিএফ ডাউনলোড
০৩গণিতপিডিএফ ডাউনলোড
০৪বিজ্ঞানপিডিএফ ডাউনলোড
০৫ইসলাম ধর্মপিডিএফ ডাউনলোড
০৬হিন্দু ধর্মপিডিএফ ডাউনলোড
০৭খ্রিষ্ট ধর্মপিডিএফ ডাউনলোড
০৮বৌদ্ধ ধর্মপিডিএফ ডাউনলোড
০৯ইতিহাস ও সামাজিক বিজ্ঞানপিডিএফ ডাউনলোড
১০শিল্প ও সংস্কৃতিপিডিএফ ডাউনলোড
১১জীবন ও জীবিকাপিডিএফ ডাউনলোড
১২স্বাস্থ্য সুরক্ষাপিডিএফ ডাউনলোড
১৩ডিজিটাল প্রযুক্তিপিডিএফ ডাউনলোড
৬ষ্ঠ শ্রেণি বার্ষিক মূল্যায়ন প্রশ্ন ও নির্দেশনা

সপ্তম শ্রেণি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয় ভিত্তিক নির্দেশনা

একইভাবে যারা ৭ম শ্রেণিতে অধ্যয়ন করছে বা পাঠদান করাচ্ছেন তাদের জন্য সপ্তম শ্রেণি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয় ভিত্তিক নির্দেশনা নিচে দেওয়া হল। এনটিসিবির নির্ধারিত পাঠ্যপুস্তক নামের পাশে উল্লেখিত পিডিএফ ডাউনলোড ক্লিক করে প্রিন্ট করে নিতে পারবেন।

ক্রমিকবিষয়ের নামবিস্তারিত ডাউনলোড
০১বাংলাপিডিএফ ডাউনলোড
০২ইংরেজিপিডিএফ ডাউনলোড
০৩গণিতপিডিএফ ডাউনলোড
০৪বিজ্ঞানপিডিএফ ডাউনলোড
০৫ডিজিটাল প্রযুক্তিপিডিএফ ডাউনলোড
০৬ইতিহাস ও সামাজিক বিজ্ঞানপিডিএফ ডাউনলোড
০৭শিল্প ও সংস্কৃতিপিডিএফ ডাউনলোড
০৮জীবন ও জীবিকাপিডিএফ ডাউনলোড
০৯স্বাস্থ্য সুরক্ষাপিডিএফ ডাউনলোড
১০ইসলাম ধর্মপিডিএফ ডাউনলোড
১১হিন্দু ধর্মপিডিএফ ডাউনলোড
১২খ্রিষ্ট ধর্মপিডিএফ ডাউনলোড
১৩বৌদ্ধ ধর্মপিডিএফ ডাউনলোড
৭ম শ্রেণি বার্ষিক মূল্যায়ন প্রশ্ন ও নির্দেশনা

বার্ষিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ২০২৩

প্রিয় পাঠক, শিক্ষা প্রতিষ্ঠান সমূহ সকল ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন একসাথে ডাউনলোড করার প্রয়োজন হতে পারে। সেটি মাথায় রেখে আপনাদের জন্য ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বা পরীক্ষার প্রশ্নপত্র একসাথে পিডিএফ করে দেওয়া হল।

নিচের বাটনে ক্লিক করে ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ২০২৩ একসাথে পাওয়া যাবে। এছাড়াও নিয়মিত আমাদের আপডেট পেতে ফেসবুক পেইজ লাইক ও ফলো করে রাখুন।

বার্ষিক সামষ্টিক মূল্যায়ন টুলস্ এর মাধ্যমে কার্যক্রম পরিচালনা

বার্ষিক সামষ্টিক মূল্যায়ন টুলস্ এর মাধ্যমে কার্যক্রম পরিচালনা
ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ এর নির্দেশিকা প্রকাশ

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের অংশ হিসেবে ১৩টি বিষয়ের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের জন্য বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস্ ও নির্দেশনা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রস্তুত করা হয়েছে।

ইতিমধ্যে সূত্রোক্ত (২) নং পত্র মোতাবেক এতদসংক্রান্ত নির্দেশনা মাঠপর্যায়ে প্রেরণ করা হয়েছে। প্রস্তুতকৃত বিষয়ভিত্তিক বার্ষিক মূল্যায়ন টুলস্ ও ইতিপূর্বে প্রেরিত নির্দেশনা অনুসরণপূর্বক ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করতে হবে।

বিষয়ভিত্তিক বার্ষিক মূল্যায়ন টুলস্ ও নির্দেশনা মাউশি অধিদপ্তরের ওয়েবসাইট www.dshe.gov.bd এর নোটিশ বোর্ড এ পাওয়া যাবে।

এমতাবস্থায়, এনসিটিবি কর্তৃক প্রেরিত বিষয়ভিত্তিক বার্ষিক মূল্যায়ন টুলস্ ও ইতিপূর্বে প্রেরিত নির্দেশনা অনুসরণপূর্বক ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ এর নির্দেশিকা প্রকাশ কার্যক্রম পরিচালনা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

Related Articles

Back to top button