Service Guide

নৈপুণ্য – বিষয়ভিত্তিক মূল্যায়ন অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন যেভাবে

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নের লক্ষ্যে নৈপুণ্য নামের একটি বিষয় ভিত্তিক মূল্যায়ন অ্যাপ্লিকেশন চালু করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি। শিক্ষকরা শিক্ষার্থীদের ধারাবাহিক এবং সান্মাসিক ও সংস্কৃত মূল্যায়নের রেকর্ড ও অন্যান্য কার্যক্রম এখন থেকে Master Noipunno Registration প্লাটফর্ম ব্যবহার করি সংরক্ষণ করতে হবে।

ইতোমধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর,  কারিগরি শিক্ষা অধিদপ্তর ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের কাছে বিজ্ঞপ্তি প্রকাশ করে noipunno gov bd  বিষয়টি জানিয়ে দিয়েছেন।

নৈপূণ্য অ্যাপ

এখন থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা এবং তাদের অভিভাবক গ্রহণ নৈপুণ্য অনলাইন অ্যাপের (Noipunno) মাধ্যমে তাদের পাঠের অগ্রগতি এবং সার্বিক বিষয় সম্পর্কে ঘরে বসেই জানতে পারবে।

শিক্ষাকে আন্তর্জাতিক মানের করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এরই মধ্যে নানা সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিটি শ্রেণীর সকল বিষয়ের মূল্যায়ন সংক্রান্ত যাবতীয় তথ্য এই অ্যাপে খুব সহজেই সম্পাদন করা যাবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক দ্বারা ডেভেলপকৃত নৈপূণ্য এক ব্যবহারের সম্পূর্ণ কৌশল জানানোর চেষ্টা করব। এখানে অন্তর্ভুক্ত থাকবে কিভাবে নৈপূণ্য অ্যাপ লগইন, ব্রাঞ্চ, শিফট, ভার্শন, সেকশন যোগ করা, শিক্ষক ব্যবস্থাপনা, শিক্ষার্থীর ব্যবস্থাপনা, বিষয় শিক্ষক নির্বাচন সহ খুঁটিনাটি সবগুলো বিষয়। 

নৈপুণ্য অ্যাপ লগইন

প্রাথমিক পর্যায়ে এনসিটিবি বিষয়ভিত্তিক মূল্যায়ন এপ্লিকেশন নৈপুণ্য এর ওয়েব ভার্সন চালু করেছে। পর্যায়ক্রমে মোবাইল অপারেটিং সিস্টেম এর জন্যের চালু হবে আশা করা যায়। স্বীকৃতিপ্রাপ্ত, স্বীকৃতিবিহীন শিক্ষা প্রতিষ্ঠান, এমপিও ভুক্ত অথবা খন্ডকালীন যেকোনো ধরনের শিক্ষক নৈপুণ্য অ্যাপ master noipunno registration লগইন করে বিষয়ভিত্তিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করতে হবে।

আরও পড়ুনঃ নতুন শিক্ষাক্রম নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য মাউশি’র জরুরি বার্তা

নৈপূণ্য অনলাইন সংস্করণ বা ওয়েব ভার্সন ব্যবহার করার জন্য প্রথমে যেকোনো ব্রাউজার থেকে গুগল সার্চ বা মাইক্রসফট বিং এ গিয়ে লিখবেন noipunno gov bd অথবা এড্রেস বারে master noipunno gov bd লিখে এন্টার করুন।

কোনো প্রকার সার্চ এর ঝামেলা এড়াতে সরাসরি টাইপ করুন https://master.noipunno.gov.bd এবং এন্টার প্রেস করুন। আপনার সামনে নিচের ছবিরমত একটি নৈপুণ্য অ্যাপ লগইন পেইজ চালু হবে। আপনার ইউজার এর ধরণ অনুযায়ী তথ্য দিয়ে প্রবেশ করে পরবর্তী কার্যক্রম করতে পারবেন।

বাংলা ডকস্ ইউজার গাইড টিম
নৈপুণ্য - বিষয়ভিত্তিক মূল্যায়ন অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন যেভাবে
Noipunno Apps Login Dashboard নৈপুণ্য অ্যাপের লগইন ফরম

নৈপুণ্য রেজিষ্ট্রেশন

সম্পূর্ণ নতুন এবং আকর্ষণীয় ডিজাইনে ডাইনামিক ভাবে প্রস্তুতকৃত বিষয়ভিত্তিক মূল্যায়ন সফটওয়্যার নৈপুণ্য ব্যবহার করতে পারবে  শিক্ষা কর্মকর্তাগণ, শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক, এবং শিক্ষার্থীরা।

BanglaDocs এর বিষয়ভিত্তিক মূল্যায়ন এপ্লিকেশন নৈপুণ্য রেজিষ্ট্রেশন noipunno gov bd ও ব্যবহার গাইডে শিক্ষা প্রতিষ্ঠান,  শিক্ষক,  ও শিক্ষার্থীরা কিভাবে লগইন করবে সেই বিষয়টি ধারাবাহিকভাবে আলোচনা। প্রাথমিকভাবে স্কুল, কলেজ ও মাদ্রাসা গুলো কিভাবে লগইন করবে সেগুলো সম্পর্কে জানা যাক।

ইআইআইএন (EIIN) ধারী স্কুলের লগইন প্রক্রিয়া

তথ্য-প্রযুক্তিভিত্তিক মূল্যায়ন বিষয়ক অ্যাপ ‘নৈপুণ্য’ ব্যবহার করতে হলে ইন্টারনেট ব্রাউজারে গিয়ে master.noipunno.gov.bd ব্রাউজ করুন।

প্রতিষ্ঠান প্রধানের মোবাইল নম্বরে প্রাপ্ত ‘ইউজার আইডি’ ও ‘পিন’ ব্যবহার করে প্রথমে ‘লগইন’ করুন। প্রথমবার ‘লগইন’ করার সময় পূর্বের ‘পিন’ নম্বরটি পরিবর্তন করে আপনার পছন্দের ‘পিন’ নম্বর সেট করে নিন।

প্রধান শিক্ষকের মোবাইলে এখনো ‘নৈপুণ্য’ অ্যাপের ইউজার আইডি ও পাসওয়ার্ড পান নাই তারা ইএমআইএস থেকে প্রতিষ্ঠান প্রধানের পিডিএস আইডি এবং ডিফল্ট পাসওয়ার্ড ১২৩৪৫৬ দিয়ে চেষ্টা করুন। আশা করি লগইন করতে পারবেন। 

আরও পড়ুনঃ ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে জরুরি নির্দেশনা

ইআইআইএন (EIIN) বিহীন স্কুলের লগইন প্ৰক্ৰিয়া

যে সকল প্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর নেই, সেসব প্রতিষ্ঠানের ক্ষেত্রে master noipunno gov bd ‘লগইন’ পেজের ‘রেজিস্ট্রেশন অপশন ক্লিক করুন।

ক্লিকের পর ‘রেজিস্ট্রেশন’ ফর্মটি দেখতে পাবেন। যথাযথ তথ্য দিয়ে ‘রেজিস্ট্রেশন’ ফর্মটি সাবমিট করলে তা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের ইমেইলে পৌঁছে যাবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস তখন নৈপুণ্য রেজিষ্ট্রেশন আবেদনটি অনুমোদন করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অনুমোদনের পর প্রতিষ্ঠান প্রধানের মোবাইলে একটি সিস্টেম জেনারেটেড নাম্বার (SGN), একটি ‘ইউজার আইডি’ ও ‘পিন’ নম্বর যাবে।

প্রতিষ্ঠান প্রধানের মোবাইল নম্বরে প্রাপ্ত সিস্টেম জেনারেটেড নাম্বার (SGN), ‘ইউজার আইডি’ ও ‘পিন’ ব্যবহার করে প্রথমে লগইন করুন।

Noipunno পিন রিসেট বা পরিবর্তন

নৈপুণ্য রেজিষ্ট্রেশন হওয়ার পর প্রথমবার ‘লগইন’ করার সময় পূর্বের ‘পিন’ নম্বরটি পরিবর্তন করে আপনার পছন্দের ‘পিন’ নম্বর সেট করে নিন।

প্রথমে আপনার একাউন্ট https://accounts.noipunno.gov.bd/ এ প্রবেশ করুন। আগত পেইজে আপনার নামের উপর ক্লিক করলে রিসেট পাসওয়ার্ড অপশন নির্বাচন করুন।

Noipunno অ্যাপের জন্য আপনার পছন্দের নিউ বা নতুন পাসওয়ার্ড এন্টার করে কনফার্ম বক্সে পুনরায় পিন নম্বর দিয়ে রিসেট বাটনে ক্লিক করুন।

বিশেষ দ্রষ্টব্য: ‘লগইন’ করতে কোনো সমস্যা হলে ‘09638600700′ হেল্পলাইনে ফোন করুন।

‘Noipunno gov bd লগইন' শেষে ‘হোম পেজে' আপনি বিদ্যালয়সংশ্লিষ্ট সাত (৭) টি ব্যবস্থাপনা দেখতে পাবেন। উক্ত ব্যবস্থাপনাগুলো ‘ব্যবস্থাপনা' ট্যাবের ড্রপ-ডাউনেও দেখতে পাবেন। এই ব্যবস্থাপনাগুলো প্রতিষ্ঠান প্রধানের আইডি থেকে সম্পন্ন করতে হবে।

ব্রাঞ্চ ব্যবস্থাপনা

যে সকল প্রতিষ্ঠানের আলাদা ব্রাঞ্চ রয়েছে তারা ব্রাঞ্চ ব্যবস্থাপনা অপশন থেকে প্রতিষ্ঠানের অন্যান্য শাখার তথ্যগুলো ইনপুট দিয়ে নিবেন।

ব্রাঞ্চ ব্যবস্থাপনা: অপশনে ক্লিক’ করে প্রতিষ্ঠানের ‘ব্রাঞ্চ’ সংশ্লিষ্ট তথ্য যুক্ত করুন এবং ব্রাঞ্চ প্রধানের নাম নির্বাচন করে ব্রাঞ্চ তৈরি করুন।

প্রথমে হোম পেইজে গিয়ে ১ চিহ্নিত ‘ব্রাঞ্চ ব্যবস্থাপনা’ অপশনটি নির্বাচন করুন অথবা প্লাস চিহ্নিত ‘ব্যবস্থাপনা’ বাটন থেকে ‘ব্রাঞ্চ ব্যবস্থাপনা’ সিলেক্ট করুন। নিচের ছবির মত একটি পেইজ চালু হবে।

আরও পড়ুনঃ এনটিআরসিএ সুপারিশপ্রাপ্ত শিক্ষক নিয়োগ ও এমপিও আবেদন বিষয়ে জরুরি নির্দেশনা

শিফট ব্যবস্থাপনা

মেনু থেকে ‘শিফট ব্যবস্থাপনা’ অপশনে ক্লিক করুন। শিফট ব্যবস্থাপনা’ অংশে প্রতিষ্ঠানের শিফট সংক্রান্ত তথ্য দিন, সময় নির্ধারণ করুন এবং ব্রাঞ্চ নির্বাচন করুন।

ভার্সন ব্যবস্থাপনা

আপনার প্রতিষ্ঠানে যদি ইংরেজি বা বাংলা ভার্সনে পাঠদান করানো হয়ে থাকে তাহলে  মেনু থেকে ‘ভার্সন ব্যবস্থাপনা’ অপশনে ক্লিক করে ব্রাঞ্চ অনুসারে বাংলা/ইংরেজি ভার্সন তৈরি করুন।

সেকশন যোগ করা

মেনু থেকে ‘সেকশন যোগ করুন’ অপশনে ক্লিক করুন। যথাযথ তথ্য প্রদান করে সেকশন তৈরির কাজ সম্পন্ন করুন।

শিক্ষক ব্যবস্থাপনা

জাতীয় শিক্ষা ক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্মিত বিষয়ভিত্তিক মূল্যায়ন এপ্লিকেশন নৈপুণ্য ব্যবহার করে শিক্ষকরা তাদের বিষয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করবেন এজন্য এখানে শিক্ষক ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। 

আপনার প্রতিষ্ঠানের আওতাভুক্ত শিক্ষকদের তথ্য সিস্টেমে যুক্ত করুন। যদি শিক্ষকের ‘PDS ID’ থাকে সেক্ষেত্রে ডান পাশের তালিকা থেকে শিক্ষকদের তথ্য নির্বাচন করুন ও শিক্ষক যুক্ত করে হালনাগাদ করুন।

যদি কোনো শিক্ষকের নাম পিডিএস তালিকায় না থাকে, তাহলে ‘শিক্ষক যুক্ত করুন’ অপশনে ক্লিক করুন। যেখানে ড্রপ-ডাউনে ‘পিডিএস বিহীন শিক্ষক’ অথবা ‘খন্ডকালীন শিক্ষক’ অপশন থেকে প্রযোজ্য অপশনটি সিলেক্ট করুন। এভাবে সকল শিক্ষককে বিদ্যালয়ের সাথে যুক্ত করুন।

শিক্ষার্থী ব্যবস্থাপনা

এই অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্য তালিকা থেকে নির্বাচন করে সেকশনভিত্তিক শিক্ষার্থীদের এককভাবে যোগ করুন। আপনি চাইলে নির্ধারিত ফরমেটে এক্সেল ফাইলে তথ্য আপলোড করার মাধ্যমে একাধিক শিক্ষার্থীর তথ্য একসাথে বিদ্যালয়ে যুক্ত করতে পারবেন।

খুব সতর্কতার সাথে নৈপূণ্য অ্যাপে প্রত্যেকটি শ্রেণীর শিক্ষার্থীদের তথ্য আপলোড করুন।  অন্যথায় মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষকরা জটিলতায় পড়তে পারে অথবা শিক্ষার্থীরা তাদের ডাটা এক্সেস করতে অসুবিধায় পড়বে।

বিষয় শিক্ষক নির্বাচন

প্রতিটি বিষয়ের জন্য ‘বিষয় শিক্ষক’ নির্বাচন করুন। সবকিছু নির্বাচন করা হয়ে গেলে ‘তথ্য সংরক্ষণ করুন’ বাটনে চাপ দিন। আপনি চাইলে ‘এডিট’ অপশনে গিয়ে পুনরায় সেকশনের শিক্ষক সংক্রান্ত তথ্য পরিবর্তন করতে পারেন। আপনি চাইলে কোনো শিক্ষককে একের অধিক বিষয়ের জন্যও নির্বাচন বা সিলেক্ট করতে পারবেন।

নির্ভুল এবং যথাযথ বিষয়ভিত্তিক মূল্যায়ন করার পূর্ব শর্ত হল নৈপুণ্য অ্যাপে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষককে অ্যাসাইন করে দেয়া।  অন্যথায় শিক্ষক তার ড্যাশবোর্ড তার পাঠদানকৃত বিষয়টি খুঁজে পাবেনা।

প্রিয় পাঠক, আমরা খুব শীঘ্রই বিষয়ভিত্তিক মূল্যায়ন অ্যাপ্লিকেশন নৈপুণ্য এর ব্যবহার সংক্রান্ত এডভান্স লেভেলের তথ্য এই পোস্টে আপনাদের জন্য প্রদান করব। আমাদের সাথেই থাকুন এবং নিয়মিত আপডেট পেতে ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন।

সম্প্রতি এনসিটিবি এবং মাউশি সম্মিলিতভাবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ এর নির্দেশিকা প্রকাশ করেছে। খুব দ্রুত সময়ের মধ্যে যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে না পারলে ফলাফল প্রস্তুত করা মুশকিল হতে পারে। তাই আমাদের এই গাইডলাইন অনুসরণ করে কাজটি করে ফেলুন।

নৈপুণ্য অ্যাপ ডাউনলোড

প্রাথমিক পর্যায়ে সরকার শুধুমাত্র ওয়েবভার্সন চালু করেছে তাই নৈপুণ্য অ্যাপ ডাউনলোড করা যাবেনা। নৈপুণ্য অ্যাপ ব্যবহার করার জন্য মোবাইল বা কম্পিউটারের ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করে accounts noipunno gov bd লিংকে প্রবেশ করে চালু করা যাবে।

মোবাইল অপারেটিং সিস্টেম এর জন্য চালু আমরা নৈপুণ্য অ্যাপ ডাউনলোড এর বিস্তারিত কলাকৌশল আপনাদের জানিয়ে দিব ইনশাআল্লাহ।

Related Articles

Back to top button