Tech Docs

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করার কৌশল

যাদের কোনো ওয়েবসাইট নেই তারাও চাইলে ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স একাউন্ট অ্যাকটিভ করতে পারবেন। সেটি নিয়েই আজকে আমাদের আয়োজন। এই পদ্ধতিগুলো খুব সহজ যা আপনার এডসেন্স একটিভ করে নেওয়া যাবে।

অ্যাডসেন্স হলো গুগল এর একটি প্রোডাক্ট যা এডওয়ার্ড এর মাধ্যমে প্রাপ্ত বিজ্ঞাপণগুলো ইউটিউব এবং ওয়েবসাইটে এড দেখানোর মাধ্যমে ক্রিয়েটর এবং পাবলিশারদের আয়ের সুযোগ দিয়ে থাকে।

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স

সাধারণত গুগল এর অ্যাডসেন্স একাউন্ট চালু করার জন্য হয়তো ইউটিউব চ্যানেল থাকতে হবে অথবা এড দেখানোর যোগ্য একটি ওয়েবসাইট লাগবে। কিন্তু বিভিন্ন সময় পাবলিশারগণ ওয়েব সাইট ছাড়াই একাউন্ট অ্যাকটিভ করতে চান।

আজকের এই পদ্ধতি আপনাকে ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স একাউন্ট অ্যাকটিভ করার কৌশলগুলো দেখানো হবে। সহজ এবং কার্যকরি এই কাজগুলো করে প্রতিমাসে ৫০০ থেকে ১০০০ টাকা আয় করতে পারবেন।

আরও পড়ুনঃ ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস এর সংশোধনী প্রকাশ

ইনকগনিটো ব্রাউজারে জিমেইল লগইন

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স একাউন্ট অ্যাকটিভ করার প্রথম ধাপে আপনি যে ইমেইল দিয়ে কাজটি করতে চান সেটি লগইন করুন।

ইনকগনিটো ব্রাউজারে লগইন করার উদ্দেশ্য হলো গুগল ট্রেস করা বা অন্য কোনোভাবে আপনার পিসির আইপি সমস্যা হলে অ্যাডসেন্স একাউন্ট ডুপ্লিকেট দেখাবে।

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করার কৌশল
গুগল ক্রোম এর ইনকগনিটো মুড এর ছবি

গুগল বা অন্য যেকোনো ওয়েবসাইটের ট্রাকিং থেকে রক্ষা পাওয়ার অন্য একটি অন্যতম সহজ পদ্ধতি হচ্ছে উইন্ডোজ এ স্যান্ডবক্স (Windows SandBox) তৈরি করা এবং সেটির মধ্যে যাবতীয় কার্যক্রম পরিচালনা করা।

আমাদের প্রকাশিত Windows SandBox (উইন্ডোজ স্যান্ডবক্স) চালু ও ব্যবহার কৌশল সংক্রান্ত আর্টিকেলটি পড়ে এই সম্পর্কে আরো বিস্তারিত ধারণা নিতে পারেন। 

Yo.Fan সাইটে প্রবেশ ও প্রোফাইল তৈরি করণ

গুগল এডসেন্স এর মাধ্যমে অর্জিত বা আয়কৃত অর্থের শেয়ার দিয়ে থাকে ইউ ডট ফান সাইটটি। এখানে প্রোফাইল চালুকারীরা সর্বাধিক পাওয়ার মাধ্যমে তাদের প্রোফাইল থেকে যে পরিমাণ অর্থ আয় হবে সেখান থেকে কিছু পরিমাণ ভাগ দিবে ওয়েবসাইট কর্তৃপক্ষ।

আপনি চাইলে খুব সহজে Yo.Fan ওয়েবসাইটে একটি প্রোফাইল চালু করে সেটি অপটিমাইজ করনের মাধ্যমে গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন এবং সেখান থেকে আয়ও করতে পারেন।

আমাদের দেখানো ধাপগুলো অনুসরণ করে ইউ ডট ফান সাইটে একটি প্রোফাইল তৈরি করুন।

Yo.Fan সাইটের হোমপেইজ

ধাপ-১: Yo.Fan সাইটে প্রবেশ

যেকোনো ইন্টারনেট ব্রাউজারের প্রাইভেট মোড বা ইনকোগনিটো মুডে একটি ট্যাব চালু করুন।  এবার এড্রেস বারে ইউ ডট ফান সাইটের ইউআরএল টাইপ করে সেটিতে প্রবেশ করুন।  আপনার সামনে উপরে প্রদর্শিত ছবির মত একটি হোমপেজ চালু হবে। 

এখানে দেখানো হলুদ চিহ্নিত বাটন গুলোতে ক্লিক করে আপনি একাউন্ট চালু করার কার্যক্রম শুরু করতে পারেন। যেকোন একটিতে প্রবেশ করলেই হবে।

আরও পড়ুনঃ উপবৃত্তি তথ্য সংশোধন করার সুযোগ: কখন কিভাবে করতে হবে

ধাপ-২: Yo.Fan সাইটে একাউন্ট চালু করণ বা সাইনইন করা

ইও ডট ফান সাইটে একাউন্ট খোলার পেইজ

এই ধাপে YoFan চাইতে আপনার অ্যাকাউন্ট সাইন আপ করে অথবা পূর্বে একাউন্ট থাকলে সাইন ইন করতে হবে।  আমি ধরে নিচ্ছি পূর্বে আপনি এই সাইটে কোন প্রকার একাউন্ট চালু করেননি। যদি একাউন্ট থেকে থাকে তাহলে লগইন বাটনে ক্লিক করে একাউন্ট ইনফরমেশন দিয়ে লগইন করবেন। 

এখানে সাইন আপ করার জন্য দুটো পদ্ধতি রয়েছে। এক হলো গুগল একাউন্ট ব্যবহার করে এবং অন্যটি ফেসবুক একাউন্টের মাধ্যমে। যেহেতু আমরা এডসেন্স চালু করতে চাচ্ছি সুতরাং আমরা গুগল একাউন্টের মাধ্যমে ইউ ডট ফান সাইটে সাইন আপ করব।

সাইন আপ উইথ গুগল অ্যাকাউন্ট বাটনে ক্লিক করে প্রয়োজনীয় অ্যাক্সেস পার্মিশন দিয়ে পরবর্তী ধাপে প্রবেশ করুন। মনে রাখবেন পারমিশন না দিলে একাউন্ট চালু করা সম্ভব হবে না এবং ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করা যাবেনা।

আরও দেখুনঃ নতুন শিক্ষাক্রম নিয়ে ভুল তথ্য এবং সঠিক ব্যাখ্যা

ধাপ-৩: YoFan প্রোফাইল তৈরি ও কাস্টমাইজ

এই পর্যায়ে আমরা ইয়োফান পোর্টালে তৈরিকৃত অ্যাকাউন্ট প্রোফাইল কাস্টমাইজ করব এবং এডসেন্স পাওয়ার উপযোগী করে সাজিয়ে নিব।

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স জন্য YoFan প্রোফাইল কাস্টমাইজ করণ

প্রথমেই চয়েস এ প্রোফাইল নেম বক্সে আপনার পছন্দমত একটি নাম দিন যেটি সর্বোচ্চ ১৬ অক্ষরের মধ্যে হতে হবে।  কোন প্রকার স্পেস দেয়া যাবে না তবে এ থেকে জেড পর্যন্ত এবং শূন্য থেকে নয় পর্যন্ত অক্ষর ও সংখ্যাগুলো ব্যবহার করতে পারবেন। 

সবচেয়ে ভালো হওয়ায় আপনার ইমেইল এড্রেস এর প্রথম অংশটি এখানে ব্যবহার করলে। যেহেতু আপনার ইমেইল এড্রেসটি ইউনিক তাই পূর্বে এই প্লাটফর্মেও এটি ব্যবহার না হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থেকে যায়।

ইউজারনেম সিলেক্ট করার পর নেক্সট বাটনে ক্লিক করলে আপনার সামনে ইয়োফান প্লাটফর্মের প্রোফাইল ড্যাশবোর্ড প্রদর্শিত হবে।  এখান থেকে একটি প্রোফাইল ফটো এবং কাভার ইমেজ সিলেক্ট করে প্রোফাইলটি সাজিয়ে নিন। 

আরও পড়ুনঃ নৈপুণ্য – বিষয়ভিত্তিক মূল্যায়ন অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন যেভাবে

এরপর শট বায়োতে আপনার প্রোফাইলের সংক্ষিপ্ত বিবরণী দিন এবং ক্যাটাগরিতে প্রোফাইলটি কোন ধরনের ক্যাটাগরি সেটি নির্বাচন করে দিন।

এখানে ইউজারনেম এর ঠিক নিচে https://yo.fan/username এর মত একটি লিংক দেখতে পাবেন এবং তার পাশেই কপি আইকন দেখা যাবে। এটি কপি করে যে কোন একটি জায়গায় সংরক্ষণ করে নিন কারণ পরবর্তীতে ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করার কৌশল এপ্লাই করতে আমাদের এটি প্রয়োজন হবে।

Google AdSense সাইনআপ

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করার কার্যক্রমের এই পর্যায়ে আমরা এডসেন্স সাইটে সাইন আপ করব। সাইন আপ করার জন্য https://adsense.google.com/start/ লিংকে প্রবেশ করে এবং শুরু করুন বাটনে ক্লিক করুন।

ধাপ-১: গুগল অ্যাডসেন্স সাইটে প্রবেশ ও শুরু করা

ব্রাউজারের ইন্কগনিটো মুড অথবা প্রাইভেট মোড চালু থাকলে এবং ভিপিএন চালু থাকলে এডসেন্সের হোম পেইজে যে দেশের আইপিট্রেস হয় সে দেশের ভাষায় প্রদর্শিত হবে। আপনি চাইলে নিচ থেকে ভাষা পরিবর্তন করে নিতে পারেন।

গুগল এডসেন্স সাইন আপ বা স্টার্ট নাও তে ক্লিক করলে পূর্বের মতো আপনার জিমেইলের এক্সেস চাইবে সেটি প্রদান করে পরবর্তী ধাপে করতে হবে।

ধাপ-২: অ্যাডসেন্স চালু করতে প্রয়োজনীয় তথ্য প্রদান

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করতে প্রয়োজনীয় তথ্য প্রদান

প্রথমেই, ওয়েবসাইট ইউআরএল দেয়ার একটি বক্স রয়েছে। এখানে YoFan প্রোফাইল পেজ থেকে কপি করা ইউআরএলটি পেস্ট করে দিন। আপনি চাইলে পরেও সেটি ইনপুট দিতে পারবেন সেজন্য বক্সের নিচে থাকা ওয়েবসাইট নাই সংক্রান্ত চেকবক্সে ক্লিক করে রাখতে হবে। তবে আমার পরামর্শ থাকবে লিংকটি এখনই কপি করে পেস্ট করে দিন। 

এরপর দুটো রেডিও বাটন থাকবে সেখান থেকে প্রথমটি নির্বাচন করুন যাতে google আপনাকে কাস্টমাইজেশন এবং পারফরমেন্সের ব্যাপারে বিভিন্ন সাজেশন প্রদান করতে পারে। আপনি তাদের কাছ থেকে কোন ইমেইল না চাইলে ক্লিক করে দিতে পারেন।  তবে বেস্ট প্রাকটিস হল ইয়েস দেওয়া। 

এরপর যেই দেশ থেকে আপনি পেমেন্ট নিতে চান সেটি নির্বাচন করুন। আপনি বাংলাদেশে অবস্থান করে থাকলে অবশ্যই বাংলাদেশ সিলেক্ট করুন তা না হলে পরবর্তীতে পেমেন্ট পেতে বিড়ম্বনা তৈরি হবে।

প্রয়োজনীয় তথ্য পুনরায় চেক করে এস্টার্ট ইউজিং এডসেন্স বাটনে ক্লিক করে দিন।  তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। যদি পূর্বে আপনার অ্যাকাউন্টটি মোবাইল নম্বর দিয়ে ভেরিফাই করা হয়ে থাকে তাহলে কোন প্রকার ভেরিফিকেশন করতে হবে না আর যদি নতুন একাউন্ট হয়ে থাকে তাহলে মোবাইল নম্বর দিয়ে ভেরিফিকেশন করা লাগতে পারে।

ধাপ-৩: গুগল অ্যাডসেন্ট প্রোফাইল ইউজার তথ্য, সাইট কানেক্ট করা;

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করণের জন্য ইউআরএল কানেক্ট করণ

গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ হওয়ার পর মিনিমাম আর্নিং শেষ করলে google কোন একাউন্টে আপনাকে টাকা প্রেরণ করবে সেটির জন্য এখনই প্রোফাইল তথ্য বা পেমেন্ট প্রফাইল ঠিক করতে হবে।

পেমেন্ট অপশনে এন্টার ইওর ইনফর্মেশন বাটনে ক্লিক করে আপনার এন আইডি কার্ডে থাকা সঠিক নাম, ঠিকানা, ফোন নম্বর এবং পোস্ট কোড নম্বর এন্ট্রি করে সাবমিট করুন।

এখানে অ্যাড কেমন দেখাবে সাইটে সেটি প্রিভিউ করার সুযোগ নেই কারণ আমরা  ওয়েবসাইট ছাড়া গুগল এডসেন্স অ্যাকটিভ করার কার্যক্রম করছি। তাই যে প্ল্যাটফর্ম থেকে আমরা সুবিধাটি নিব সেখান থেকে এটি নির্ধারিত হবে।

ধাপ-৪: ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করা;

কোন প্রকার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল ছাড়া গুগল এডসেন্স একাউন্ট চালু করা বা অ্যাপ্রভাল পাওয়ার সবচেয়ে সহজ পদ্ধতি কার্যক্রমে আমরা প্রায় শেষের দিকে চলে এসেছি। এই পর্যায়ে সাইড অপশন থেকে Connect Your Site to AdSense বাটনের নিচে লেটস গো তে ক্লিক করে লিংক কানেক্ট করে নিব।

সাইট করা (ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ)

ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ করার এই পর্যায়ে আপনার ইয়ো ফোন একাউন্টটি কে google এডসেন্সের সাথে কানেক্ট করতে হবে। যেহেতু আমরা পূর্বেই এটি অ্যাড করেছি তাহলে আর নতুন করে ইউআরএল দেয়ার প্রয়োজন নেই শুধুমাত্র i have added my publisher আইডি এর পাশে থাকা চেকবক্সে ক্লিক করে নেক্সট বাটনে ক্লিক করে দিলেই হয়ে যাবে।

উপসংহার

আমার বিশ্বাস অসাধারণ এই টেকনিক টি অবলম্বন করে কোন প্রকার ওয়েবসাইট ছাড়া গুগল অ্যাডসেন্স অ্যাকটিভ খুব সহজেই অ্যাপ্রভাল পাওয়া যাবে। যদি আপনার ডুপ্লিকেট একাউন্ট সংক্রান্ত কোন ঝামেলা না থাকে তাহলে ১০ ঘণ্টার মধ্যে বড়জোর তিন থেকে চার দিনের মধ্যে আপনার একাউন্টে এক্টিভেট হয়ে যাবে। 

আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং নিয়মিত এরকম ইউনিক টিপস পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।  সেই সাথে ইউটিউবে এবং ফেসবুকে কানেক্ট হয়ে যান। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button