Update

উপবৃত্তি তথ্য সংশোধন করার সুযোগ: কখন কিভাবে করতে হবে

উপবৃত্তি তথ্য সংশোধন করার সুযোগ: মাননীয় প্রধান মন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক পরিচালিত সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর ২০২২-২০২৩ অর্থ বছরে উপবৃত্তি না পাওয়া বাউন্সব্যাক হওয়া শিক্ষার্থীদের তথ্য সংশোধনের সুযোগ প্রদান করেছে কর্তৃপক্ষ। শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ ১৬.১১.২৩ তারিখের মধ্যে HSP-MIS ড্যাশবোর্ড থেকে সঠিক তথ্য প্রদান করা যাবে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ৬ষ্ঠ-১২শ শ্রেণির উপবৃত্তির তালিকাভুক্ত উপকারভোগী শিক্ষার্থীদের মধ্যে বাউন্সব্যাককৃত শিক্ষার্থীর তথ্য HSP-MIS এ সংশোধন/ হালনাগাদকরণ সংক্রান্ত ০১ নভেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উপবৃত্তি না পাওয়া শিক্ষার্থীদের তথ্য কিভাবে কখন সংশোধন করতে হবে সেটি জানানো হয়েছে।

উপবৃত্তি তথ্য সংশোধন

২০২২-২৩ অর্থবছরে ৬ষ্ঠ হতে ১২শ শ্রেণির উপবৃত্তির তালিকাভুক্ত শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তির অর্থ প্রেরণের ক্ষেত্রে কিছু শিক্ষার্থীর একাউন্ট নম্বর ভুলসহ অন্যান্য তথ্যের অসংগতির কারণে উপবৃত্তির অর্থ Bounce Back / Returned হয়েছে।

যে সকল শিক্ষার্থীর উপবৃত্তির অর্থ Bounce Back/Returned হয়েছে তাদের অনুকূলে পুনরায় অর্থ প্রেরণের জন্য সংশ্লিষ্ট একাউন্ট নম্বর/প্রাসঙ্গিক তথ্য সংশোধন করা প্রয়োজন। (উপবৃত্তি তথ্য সংশোধন করার সুযোগ: কখন কিভাবে করতে হবে)

উপবৃত্তির তথ্য সংশোধনের কারণসমূহ

উপবৃত্তির অর্থ Bounceback হওয়া একাউন্টসমুহের তথ্য সংশোধনের ক্ষেত্রে নিন্মোক্ত কারণসমূহ বিবেচনা করতে হবে:

ক) HSP-MIS এ মোবাইল ব্যাংকিং একাউন্ট হিসাবে এন্ট্রি করা হলেও একাউন্ট খোলা না থাকা;

খ) একাউন্ট নম্বর সচল না থাকা;

গ) একাউন্ট নম্বর এন্ট্রিকালে ভুল সংখ্যা এন্ট্রি করা;

ঘ) ব্যবসায়িক (এজেন্ট/মার্চেন্ট) একাউন্ট নম্বর ব্যবহার;

ঙ) প্রতারণামূলক কার্যকলাপে জড়িত থাকা একাউন্ট নম্বর ব্যবহার;

চ) বন্ধ/অচল থাকা একাউন্ট নম্বর ব্যবহার;

ছ) NID / KYC Paper সঠিক না থাকা;

জ) গ্রাহক এর পিন সেট না করা;

ঝ) এজেন্ট ব্যাংকিং এর একাউন্ট নম্বর এন্ট্রি করার ক্ষেত্রে শাখা হিসাবে সংশ্লিষ্ট ব্যাংকের এজেন্ট ব্যাংকিং শাখা নির্বাচন না করা ইত্যাদি।

তথ্য সংশোধনের সময়সূচী

উপরোল্লিখিত কারণসমূহ যাচাইন্তে শিক্ষার্থীদের একাউন্ট নম্বর/সংশ্লিষ্ট ভুল তথ্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক HSP MIS সফটওয়্যারে আগামী ১৬.১১.২০২৩ খ্রি. তারিখের মধ্যে আবশ্যিক ভাবে নিন্মরূপ প্রক্রিয়া অনুসরন করে তথ্য সংশোধন/হালনাগাদ করতে হবে।

উল্লেখ্য যে, একই শিক্ষার্থীর একাধিক পেমেন্ট চক্রে একাধিক বার বাউলব্যাক থাকলে যে কোন একটি পেমেন্ট চক্র সংশোধন / হালনাগাদ করলেই অন্যান্য পেমেন্ট চক্র স্বয়ংক্রিয়ভাবে সংশোধন হবে। একই শিক্ষার্থীর তথ্য একাধিক পেমেন্ট চক্রে। একাধিক বার সংশোধন করার প্রয়োজন নেই।

উপবৃত্তি তথ্য সংশোধন করার সুযোগ: কখন কিভাবে করতে হবে
উপবৃত্তি তথ্য সংশোধন বিজ্ঞপ্তি

বাউন্সব্যাক হওয়া একাউন্টের তথ্য সংশোধনের পদ্ধতি

১. HSP MIS সফটওয়্যারে প্রবেশ করে মেনুবার অনুসরন করে ‘পে-রোল’ অপশনে ক্লিক করুন, > ‘পে-রোল’ অপশনে ‘পেমেন্ট তথ্য সংশোধন’ অপশনে ক্লিক করুন;

২. ’একাউন্টধরণ’ অপশনে ক্লিক করে ‘বাউন্সব্যাক হয়েছে’ অপশন সিলেক্ট করে ‘খুজুন’ বাটনে ক্লিক করুন; সংশোধন কলামের ‘কলম আইকন (এডিট অপশন)’ বাটনে ক্লিক করুন;

৩. বর্তমান পেমেন্ট তথ্যে পেমেন্টের ধরণ এবং হিসাব নম্বর পরিবর্তন করে সঠিক তথ্য প্রদান করুন (HSP- MIS সফটওয়্যারে এন্ট্রিকৃত শিক্ষার্থীর অভিভাবকের তথ্য পরিবর্তন করা যাবে না। এন্ট্রিকৃত অভিভাবকের NID ব্যবহার করে খোলা বৈধ ও সচল মোবাইল ব্যাংকিং/অনলাইন ব্যাংক একাউন্ট নম্বর প্রদান করতে হবে।);

৪. তথ্য পরিবর্তনের কারণ অপশনে ‘বাউলব্যাক তথ্য সংশোধন’ নির্বাচন করতে হবে;

৫. বাউন্সব্যাক সংশোধন অপশনে ‘হ্যাঁ’ নির্বাচন করতে হবে;

৬. সর্বশেষ ‘সংশোধন’ করুন অপশনে ক্লিক করতে হবে।

উল্লেখ্য যে, একই একাউন্ট নম্বর একাধিক শিক্ষার্থীর উপবৃত্তি প্রাপ্তির ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। উপবৃত্তি তথ্য সংশোধন করার সুযোগ: কখন কিভাবে করতে হবে তা জেনে নিন।

বর্ণিত প্রেক্ষাপট বিবেচনায় সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান উপরোল্লিখিত প্রক্রিয়া অনুসরন করে বাউন্সব্যাককৃত শিক্ষার্থীদের হিসাব নম্বরের ভুল তথ্য আগামী ১৬.১১.২০২৩ খ্রি. তারিখের মধ্যে HSP-MIS-এ সংশোধন/হালনাগাদ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরও দেখুনঃ ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ এর নির্দেশিকা প্রকাশ

উল্লেখ্য যে, নির্ধারিত সময়ের মধ্যে কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হলে সৃষ্ট উপবৃত্তি তথ্য সংশোধন যে কোন সমস্যার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।

এছাড়াও উপবৃত্তির সুবিধাভোগী কোন শিক্ষার্থীর HSP-MIS সফটওয়্যারে ইতোপূর্বে এন্ট্রিকৃত অভিভাবকের তথ্য পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখা দিলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে যাবতীয় তথ্যাদিসহ (শিক্ষার্থীর নাম, জন্ম নিবন্ধন নম্বর, শ্রেণি এবং নতুন অভিভাবকের নাম ও সম্পর্ক, জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, প্রদত্ত অভিভাবকের NID ব্যবহার করে খোলা বৈধ ও সচল মোবাইল ব্যাংকিং একাউন্ট নম্বর/অনলাইন ব্যাংক একাউন্ট নম্বর হলে ব্যাংক ও শাখার নামসহ) [email protected] ইমেইলে আগামী ১৫.১১.২০২৩ খ্রি. তারিখের মধ্যে আবেদন প্রেরণ করতে হবে।

উপবৃত্তি তথ্য সংশোধন করার সুযোগ: কখন কিভাবে করতে হবে: সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তাঁর আওতাধীন সংযুক্ত তালিকা অনুযায়ী সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণকে উক্ত বিষয়টি অনতিবিলম্বে অবহিতকরণসহ সংশোধন কার্যক্রম নিবিড়ভাবে মনিটরিং করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button