Service Guide

নাগরিক সনদ বা চেয়ারম্যান সনদ অনলাইন আবেদন ও ডাউনলোড

কোনো মানুষ ঐ নির্দিষ্ট এলাকার বাসিন্দা কিনা সেটি যাচাই করার জন্য নাগরিক সনদ বা চেয়ারম্যান সনদ গ্রহণ করা হয়। আজ জানবো ঘরে বসেই স্মার্ট ফোন বা কম্পিউটারের মাধ্যমে চেয়ারম্যান সনদ বা নাগরিক সনদ অনলাইন আবেদন করার সঠিক ও সহজ পদ্ধতি। এটি অনুসরণ করলে আপনাকে আর কোথাও গিয়ে এর জন্য অর্থ ব্যয় করতে হবেনা।

কিছুদিন আগেও চেয়ারম্যান সনদ বা নাগরিকত্ব সনদ হাতে লিখে বা নির্ধারিত ফরম্যাটে অথবা চেয়ারম্যানের প্যাডে দেওয়া হতো। এর জন্য নাগরিকদের ইউনিয়ন পরিষদ অফিসে যেতে হতো এবং নানা ঝক্কি ঝামেলা পোহাতে হতো।

গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বর্তমানে দেশের মানুষের সুবিধার কথা মাথায় রেখে চেয়ারম্যান সনদ এবং নাগরিকতা সনদসহ ইউনিয়ন পরিষদের বিভিন্ন কার্যক্রম অনলাইন প্লাটফর্মে নিয়ে এসেছে।

চেয়ারম্যান সনদ

যে সনদ বা সার্টিফিকেট এর মাধ্যমে একজন চেয়ারম্যান তার এলাকায় বসবাসকারী কোনো নাগরিকের বিভিন্ন বিষয় নিয়ে প্রত্যয়ন প্রদান করেন সেটাই চেয়ারম্যান সনদ নামে পরিচিত। তবে চেয়ারম্যান সনদের অনেকগুলো প্রকার ভেদ আছে। যেমন- ১. নাগরিকত্ব সনদ, ২. চারিত্রিক সনদসহ অন্যন্য;

চেয়ারম্যান থেকে প্রাপ্ত সকল সনদই চেয়ারম্যান সনদ। প্রয়োজনীয়তা অনুসারে একেকজন একেক ধরনের সনদ গ্রহণ করে। আজ আমরা জানবো নাগরিক সনদ কোথায় পাওয়া যায় এবং কিভাবে পেতে হবে সেই বিষয়ে। সেই সাথে জানতে পারেন নাগরিকত্ব সনদপত্র ডাউনলোড করার সহজ পদ্ধতি নিয়ে।

নাগরিক সনদ

কোনো নির্ধারিত এলাকায় বসবাসকারী একজন নাগরিকের চারিত্রিক বৈশিষ্ট্য, কোনো প্রকার মামলা-মোকদ্দমা অথবা অন্য কোনো সামাজিক, আর্থিক কোনো সমস্যা আছে কিনা। সেই বিষয়ে চেয়ারম্যানের দেওয়া কাগজি বিবৃতিই হলো নাগরিক সনদ।

এখন বাংলাদেশের প্রায় সকল ইউনিয়ন পরিষদ অনলাইনে নাগরিকত্ব সনদের আবেদন গ্রহণ করে এবং যাচাই শেষে নির্ধারিত পোর্টাল ব্যবহার করে সনদ প্রিন্ট করে দেয়।

এই পদ্ধতির কারণে মানুষের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হয়েছে। কারণ এখন একটি নাগরিক সনদের জন্য বার বার ইউনিয়ন পরিষদ কার্যালয় বা পৌরসভা কার্যালয়ে যেতে হয়না। নাগরিক সনদের মেয়াদ কতদিন সেটি নিশ্চয়ই আপনি জানেন। না জানলে শুনুন, একটি নাগরিক সনদ এর মেয়াদ সর্বোচ্চ ৩ মাস।

নাগরিক সনদের আবেদন

চেয়ার‌ম্যান থেকে নাগরিক সনদ পাওয়ার জন্য অনলাইন ঐ ইউনিয়ন পরিষদের জন্য প্রস্তুতকৃত ওয়েবসাইটে প্রবেশ করতে হয়। প্রয়োজনীয় তথ্য ইনপুট দিয়ে আবেদন সাবমিট করার পর আবেদনটি প্রিন্ট করে স্বাক্ষর করে সচিবের নিকট জমা দিতে হয়।

সনদ গ্রহণের সময় জমা দিলেও চলে। আবেদন যাচাই করে চেয়ারম্যন এক থেকে দুই কার্যদিবসের মধ্যে আবেদনকারীর নাগরিক সনদের আবেদন মঞ্জুর করে একটি সনদ প্রিন্ট করে দেয়। এখন আমরা কয়েকটি ধাপে এই সনদ প্রাপ্তির নিয়মগুলো এবং নাগরিক সনদপত্র ফি সম্পর্কে জানাবো।

১. ইউনিয়ন বা পৌরসভার নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ

নাগরিক সনদ পাওয়ার জন্য প্রথমেই আপনাকে আপনার ইউনিয়ন পরিষদ বা পৌরসভা অথবা সিটি কর্পোরেশন এর নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সঠিক ওয়েবসাইটে আবেদন না করতে পারলে এই সনদ প্রাপ্তিতে জটিলতা সৃষ্টি হতে পারে।

তাই কম্পিউটার বা মোবাইল ব্রাউজারে আপনার ইউনিয়ন পরিষদের নাম লিখে সার্চ করুন। আমি এখানে “মক্রবপুর ইউনিয়ন” নামে একটি পরিষদের ওয়েবসাইটে প্রবেশ করবো তাই এটি লিখে সার্চ দিলাম।

নাগরিক সনদ বা চেয়ারম্যান সনদ অনলাইন আবেদন এর জন্য পরিষদ সাইট বাছাই
আপনি যে ইউনিয়ন এর বাসিন্দা সেটি বাছাই করুন

আপনার ইউনিয়ন এর নাম লিখে সার্চ করার পর আপনি দুটো পোর্টাল এর লিংক দেখতে পাবেন। একটি ইউনিয়ন এর সার্বিক তথ্য সম্বলিত সাইট অন্যটি অনলাইন আবেদন পোর্টাল।

খেয়াল রাখবেন সেটি সাথে gov.bd এর আগে জেলার নাম এর সাথে lg সংযুক্ত আছে সেইটি ইউনিয়ন পরিষদ অনলাইন সেবাপ্রাপ্তির পোর্টাল। সেটি নির্বাচন করুন অথবা প্রথম সাইটে গেলেও অনলাইন আবেদন লিংক পাবেন।

উল্লেখিত সাইটে প্রবেশ করার পর আপনার ইউনিয়ন এর নামের বানান এবং চেয়ারম্যানের ছবি দেখে নিশ্চিত হন সেটি আপনার বসবাসরত ইউনিয়ন এর অফিসিয়াল ওয়েবসাইট কিনা।

২. নাগরিক সনদ আবেদন ফরম

ইউনিয়ন পরিষদ অনলাইন আবেদন এর সার্ভারটি খুঁজে পাওয়ার পর আপনার অন্যতম কাজ হচ্ছে নাগরিক সনদের আবেদন সাবমিট করা। এর জন্য ওয়েবসাইট থেকে “নাগরিক সনদের অনলাইন আবেদন” বাটন নির্বাচন করুন।

ওয়েবসাইটের মিনু বারের হোম পেজ এর পরের মিনুটি নাগরিক নামে রয়েছে। এখানে মাউস রাখলে নাগরিক সনদ আবেদন, আবেদন যাচাই এবং নাগরিকত্ব সনদ যাচাই এর অপশন দেখাবে।

অথবা হোম পেইজের একটু নিচে ই-আবেদন কর্ণার থাকবে সেখান থেকে নাগরিক সনদের আবেদন বাটনে ক্লিক করেও আবেদন ফরম চালু করা যাবে। আপনার পছন্দমত যেকোন একটি পদ্ধতি অনুসরণ করতে পারেন। ওয়েবসাইট র‌্যাংক করতে অন পেইজ এসইও চেকলিস্ট পড়তে পারেন।

৩. চেয়ারম্যান সনদ প্রাপ্তির আবেদন ফরম পূরণ

নাগরিক সনদ প্রাপ্তির আবেদনের এই পর্যায়ে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন ফরম ফিলাপ করতে হবে। তথ্য সাবমিট করার সময় আপনার ছবি এবং জাতীয় পরিচয়পত্র সাথেই রাখুন।

আপনি চাইলে বাংলা এবং ইংরেজি ভার্সনে নাগরিকত্ব সনদ নিতে পারবেন। তাই বাংলা ইংরেজি দুইভাবেই তথ্য ইনপুট দিবেন। আর শুধুমাত্র বাংলায় নিতে চাইলে বাংলা তথ্য ইনপুট দিলেই হবে।

ছবি প্রস্তুত করণ: এই আবেদন সাবমিট করার জন্য আপনার ছবিটি মোবাইলে বা কম্পিউটারে সঠিক মাপ প্রদান করে সংরক্ষণ করে নিন। ছবির সাইজ অবশ্যই ১০০ কেবি এর নিচে হতে হবে এবং ডাইমেনশন হবে 150 px by 190 px.

এবার প্রথম ধাপে আপনার হোল্ডিং নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ, নাম, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, পিতা ও মাতার নাম, পেশা, শিক্ষাগত যোগ্যতা, ধর্ম, এবং বসবাসের ধরণ স্থায়ী বা অস্থায়ী চিহ্নিত করে নিন।

দ্বিতীয় ধাপে বর্তমান ঠিকানা যেখানে গ্রাম/মহল্লা, রোড/ব্লক/সেক্টর, ওয়ার্ড নং, জেলা, উপজেলা/থানা এবং পোষ্ট অফিস এর তথ্য দিতে হবে। সঠিক তথ্য দিতে ব্যহত হলে চেয়ারম্যান এর প্রতিনিধি যিনি আপনার বিষয়ে ইনভেস্টিগিশন করবে তার কষ্ট হবে এবং ক্ষেত্র বিশেষে আপনি সনদ পেতে বিলম্বও হতে পারে।

তৃতীয় ধাপে আপনার স্থায়ী ঠিকানা ইনপুট দিবেন। যদি আপনার স্থায়ী এবং বর্তমান ঠিকানা একই থাকে তাহলে “ঠিকানা একই হলে টিক দিন” চেক বক্সে ক্লিক করে রাখবেন।

চতুর্থ ধাপে আপনার সাথে যোগাযোগ করা জন্য মোবাইল নম্বর ও ইমেইল আইডি এর বক্স থাকবে যেখানে সঠিক তথ্য প্রদান করুন। কারণ, সনদ প্রস্তুত করার সময় আপনার সাথে কথা বলার প্রয়োজন হলে অথবা সনদ প্রস্তুত হলে আপনাকে জানানোর জন্য এটি কাজে আসবে।

শেষ ধাপে আপনার আবেদনের সপক্ষে কোনো কাগজপত্র যদি সাবমিট করতে চান, যেমন- মুক্তিযোদ্ধা সনদ, উপজাতী সনদ, রোহিঙ্গা সনদ বা অন্যন্য যেকোন তথ্য তাহলে “সংযুক্তি যদি থাকে” সেখানে লিখুন।

আপনার দেওয়া তথ্যগুলো পর্যালোচনা করে দাখিল করুন বাটনে ক্লিক করুন। মনে রাখবেন আপনি ভুল তথ্য দিলে নাগরিক সনদ ভুল প্রিন্ট হবে। তাতে বিড়ম্বনা বাড়তে পারে। তাই কয়েকবার যাচাই করে নিবেন।

৪. নাগরিকত্ব সনদ বা চেয়ারম্যান সনদের আবেদন প্রিন্ট

সবগুলো তথ্য পুনরায় যাচাই করার পর ”দাখিল করুন” বাটনে ক্লিক করলে আপনাকে নিচের ছবিরমত একটি মেসেজ দেখাবে। “আপনার আবেদনটি গৃহীত হয়েছে Tracking No টি নিয়ে আপনার ইউনিয়ন পরিষদে যোগাযোগ করুন” লেখাটি দেখাবে।

ওকে বাটনে ক্লিক করে আপনার সামনে “নাগরিকত্ব সনদের আবেদন” টি প্রদর্শন করবে। আপনি সেটা প্রিন্ট সংগ্রহে রাখুন এবং প্রয়োজনীয় স্বাক্ষর সম্পাদন করে ইউনিয়ন পরিষদ অফিসে জমা দিন।

নাগরিকত্ব সনদের আবেদন এর নমুনা

chairman certificate online bd, chairman certificate pdf, chairman certificate format, chairman certificate english, chairman certificate download, chairman certificate bangla, chairman certificate online check, chairman certificate fee, chairman certificate english format,

৫. ইউনিয়ন পরিষদে আবেদন জমা

এই পর্যায়ে আপনার পূরণকৃত নাগরিকত্ব সনদের আবেদন প্রিন্ট আউট কপি সংগ্রহ করে এলাকার গণ্যমান্য দুইজন ব্যক্তি এবং আপনার ওয়ার্ড মেম্বার এর স্বাক্ষর গ্রহণ করে আবেদনকারীর স্বাক্ষর প্রদান করে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জমা দিন।

আপনার ট্রাকিং নম্বরটি নোট করে রাখুন অথবা একটি কপি প্রিন্ট আপনার কাছে রাখুন। তাহলে আপনার চেয়ারম্যান সনদের আবেদন বর্তমানে কোন পর্যায়ে আছে তা নিজেই যাচাই করে নিতে পারেন।

৬. নাগরিক সনদের আবেদন অবস্থা যাচাই

প্রয়োজনীয় কাজ শেষ করার পর আপনার নাগরিক সনদের আবেদন অবস্থা যাচাই করার জন্য প্রথমে ইউনিয়ন পরিষদ এর পোর্টালে প্রবেশ করুন। ছবিতে দেখানো নিয়মে নাগরিক মিনু থেকে ”নাগরিকত্ব সনদ আবেদন যাচাই” অপশন সিলেক্ট করুন।

ট্রাকিং নম্বর প্রদান করার একটি ফিল্ড আসবে। সেখানে আপনার আবেদনের ট্রাকিং নম্বরটি ইনপুট করে “খোঁজ করুন” বাটনে ক্লিক করতে হবে।

নম্বরটি সঠিক থাকলে আপনার প্রদানকৃত সকল তথ্যসহ আবেদনটি দেখাবে এবং নিচে আপনার আবেদনের বর্তমান অবস্থা প্রদর্শন করবে। কোনো কারণে ট্রাকিং নম্বর হারিয়ে ফেললে ইউনিয়ন পরিষদ উদ্যোক্তা এর নিকট গিয়ে সেটি পুনরায় উদ্ধার করা যাবে।

৭. নাগরিকত্ব সনদ ডাউনলোড বা সংগ্রহ

আপনার দাখিলকৃত তথ্যাদির যাচাই বাছাই করে চেয়ারম্যান মহোদয় এক থেকে দুই কার্য দিবসের মধ্যে আপনার চেয়ারম্যান সনদটি প্রস্তুত করে রাখবেন। আপনি নিজে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে গিয়ে ট্রাকিং নম্বর প্রদর্শন করলে সচিব অনলাইন থেকে নাগরিকত্ব সনদ ডাউনলোড করে প্রিন্ট করবেন।

প্রিন্টকৃত নাগরিকতা সনদে চেয়ারম্যান মহোদয়ের স্বাক্ষর ও সীল গ্রহণ করে ৫০ টাকা ফি প্রদান সাপেক্ষ্যে আপনি প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন। মনে করে অবশ্যই ইংরেজি এবং বাংলা দুই ভাষায় সনদ নিয়ে নিবেন। এতে ভবিষ্যতে বার বার সনদ প্রিন্ট করা লাগবেনা। তবে মনে রাখতে হবে একটি নাগরিকতা সনদের মেয়াদ সর্বোচ্চ ০৩ মাস পর্যন্ত থাকে।

নিচের ছবিতে একটি নমুনা নাগরিকত্ব সনদ দেওয়া হল

নমুনা চেয়ারম্যান সনদ

পরিশেষ

প্রিয় পাঠক, নাগরিকত্ব সনদের অনলাইন আবেদন সংক্রান্ত এই আর্টিকেল আপনাদের উপরাকার্থে শেয়ার করা হয়েছে। আপনার আর কোনো বিষয় জানার থাকলে আমাদের পেইজ মেসেজ করতে পারেন। অথবা আপনার ইউনিয়ন পরিষদ কার্যালয়ে যোগাযোগ করা যেতে পারে। ইউনিয়ন পরিষদ এর সবগুলো অনলাইন সেবা সম্পর্কে জানতে আমাদের Service Guide বিভাগে চোখ রাখুন।

Related Articles

Back to top button