Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
Update

প্লাস্টিক বোতলে মরিচ চাষ, পানি ছাড়াই দারুন ফলন

মরিচ সবার প্রিয় একটি মসলা। আজ জানবো প্লাস্টিক বোতলে মরিচ চাষ করার একটি সহজ পদ্ধতি নিয়ে। এভাবে ফেলে দেওয়া প্লাস্টিকের বোতলে আপনি চাইলে নিয়মিত পানি দেয়া ছাড়াই অসাধারণ ফলন পেতে পারেন। সকল দেশের মানুষ কম বেশি মরিচ খেতে পছন্দ করে। এর দামও কিন্তু কম নয়।

পরিবারের বাড়তি ব্যয় বাঁচাতে এবং কিছুটা সঞ্চয়বৃদ্ধি করতে আপনি নিজেও ফেলে দেওয়া প্লাস্টিক বোতলে মরিচ চাষ এই পদ্ধতি অনুসরণ করে মরিচ চাষ করতে পারেন।

মরিচ চাষ

শুধুমাত্র কৃষক পর্যায়ে মরিচ চাষ করা হবে বিষয়টি একেবারে ঠিক নয়। যে কেউ বাড়ির ছাদে বা পতিত জমিতে বা সামান্য কিছু জায়গা ব্যবহার করে মরিচ চাষ করতে পারে। 

আমাদের দেখানোর এই পদ্ধতিতে পরিত্যক্ত প্লাস্টিক বোতল ব্যবহার করে খুব সহজে সামান্য জায়গায় মরিচ চাষ করতে পারবেন। 

প্লাস্টিক বোতলে মরিচ চাষ

মাটিতে মরিচের চাষ করা আর প্লাস্টিকের বোতল বা টবে চাষ করার ব্যাপারটি সম্পূর্ণ আলাদা। মাটিতে প্রাকৃতিকভাবেই উদ্ভিদের জন্য প্রয়োজনীয় পুষ্টিগুণ থাকে এবং পানির পর্যাপ্ত ব্যবস্থা থাকে এই জন্য খুব কম পরিশ্রমেও মাটিতে মরিচ ফলানো সহজ।  কিন্তু টপ বা প্লাস্টিকের বোতলে মরিচ চাষ করা কিছুটা কঠিন এবং পর্যাপ্ত পরিচর্যা করতে হয়। 

এর মধ্যে সবচেয়ে বিরক্তের কাজটি হল নিয়মিত মরিচ গাছে পানি দেয়া। যারা পানি দেয়ার ঝামেলা ছাড়া প্লাস্টিকের টবে বা ফেলে দেয়া বোতলে মরিচ গাছ লাগাতে চান তাদের জন্য আজকের এই আয়োজন। 

এখানে আপনাদেরকে সহজ কয়েকটি ধাপে মরিচের চারা করা থেকে শুরু করে প্লাস্টিক বোতলে মরিচ চাষ কিভাবে মরিচ গাছ লাগাবেন এবং শেষ পর্যন্ত ফল সংগ্রহ করবেন সবকিছুই ধাপে ধাপে জানানো হবে।

এই পদ্ধতিতে মরিচ চাষ করার প্রয়োজনীয় উপকরণ

এই পদ্ধতিতে প্লাস্টিক বোতলে মরিচ চাষ করার জন্য আপনার পূর্ব প্রস্তুতি হিসেবে কিছু প্রয়োজনীয় উপকরণ সংগ্রহে রাখতে হবে। যে সকল প্রয়োজনীয় জিনিস লাগবে- 

  • ১. প্লাস্টিকের বোতল (৫ লিটার সমপরিমাণ পানি অথবা তেলের বোতল);
  • ২. বীজ লাগানোর ট্রে বা ওয়ান টাইম চায়ের কাপ (আপনি যতগুলো লাগাতে চান সেই পরিমাণ);
  • ৩. ছুড়ি বা কাচি;
  • ৪. পাকা কলা – ৩ ( প্রয়োজন অনুসারে বেশি লাগতে পারে);
  • ৫. একটি পাকা মরিচ বা পরিশোধিত মরিচ বীজ;
  • ৬. রেডি মিক্স মাটি (চারা উৎপাদনের জন্য মাটি প্রস্তুত করে নেয়া যেতে পারে);
  • ৭. পানি স্প্রে করার যন্ত্র;
  • ৮. ধানের তুষ;
  • ৯. নারকেলের ছোবড়া;
  • ১০. ইউরিয়া সার;
  • ১১. ফসফেট সার;
  • ১২. ডিমের খোসা ভাঙ্গা;
  • ১৩. ভিটামিন বি ট্যাবলেট;
  • ১৪. মাছের প্রোটিন সার;

প্লাস্টিক বোতলে মরিচ চাষের কার্যক্রম

এই পর্যায়ে আমরা প্লাস্টিকের বোতলে মরিচের গাছ লাগানো, পরিচর্যা এবং ফল সংগ্রহ করার সবগুলো বিষয়ে কয়েকটি সহজভাবে বর্ণনা করবো। এগুলো সঠিকভাবে অনুসরণ করে আপনি অসাধারণ ফলন পাবেন আশা করছি।

ধাপগুলো সহজে মনে রাখার জন্য আমাদের এই পোস্টটি পিডিএফ ডাউনলোড করে প্রিন্ট করে রেখে দিতে পারেন অথবা আপনার কম্পিউটার ব্রাউজারে এটিকে বুক মার্ক করে নিন এবং ইউটিউব চ্যানেলে ভিডিওটি ওয়াচ লেটার হিসেবে সেভ করে রাখুন।

ধাপ-১: বীজ থেকে চারা গজানো

প্লাস্টিকের বোতলে পানি ছাড়া মরিচ চাষ করার জন্য প্রথমেই মরিচের বীজ থেকে চারা তৈরি করে নিতে হবে। এজন্য প্রথমে ওয়ান টাইম পানির  গ্লাস অথবা চারা তৈরির ট্রে,  একটি ছুরি,  একটি পাকা মরিচ অথবা পরিশোধিত মরিচের বীজ,  একটি বা দুটি কলা,  বীজ বপনের জন্য মাটি নিন। 

১. বীজ বপনের জন্য নির্ধারিত পাত্র এরমধ্যেই কিছু পরিমাণ মাটি দিন;

২. কলা গুলোকে চামড়া না ছিলে স্লাইস আকারে ১০ থেকে ১২ টুকরা করে নিন;

৩. বীজ বপণের পাত্রে মাটির উপরে কলার স্লাইস গুলো দিন;

৪. একটি ছুরি দিয়ে সংগ্রহীত পাকা মরিচটি মাছ বরাবর কেটে নিন ( মরিচের বীজ সংগ্রহে রাখলে এটির করার প্রয়োজন হবে না);

৫. একটি একটি করে মরিচের বীজ কলার টুকরোগুলোর ঠিক মাঝ বরাবর রাখুন;

৬. এবার মাটি দিয়ে কলার টুকরোগুলো ঢেকে দিন। যেন পাত্রের নিচের অংশের মাটি এবং উপরের মাটি গুলোর মাঝে মাঝে কলার স্লাইসটি থাকে। 

৭. পানি স্প্রে করার মেশিন দিয়ে পাত্রের গায়ে পানি দিয়ে দিন। (অতিরিক্ত পানি দেয়ার প্রয়োজন নেই শুধুমাত্র মাটি ভিজিয়ে দিলেই হবে);

উপরের কাজগুলো সঠিকভাবে করতে পারলে দশ দিন/বারো দিন পর বীজ বপণের পাত্রে সবগুলো চারা গজাবে। আপনার দেওয়া মরিচের বীজ থেকে ছাড়া হওয়ার মধ্যবর্তী সময়টাতে অন্যান্য প্রস্তুতি গুলো গ্রহণ করুন।

ধাপ-২: মরিচ গাছ রোপনের জন্য প্লাস্টিকের বোতল প্রস্তুত করা

প্রাথমিক পর্যায়ে আমরা পাঁচটি পাঁচ লিটারের তেলের বোতল বা পানির বোতল দিয়ে মরিচ গাছ চাষ করব। বাজার থেকে অথবা নিজের পরিবারের ব্যবহৃত পাঁচটি প্লাস্টিকের বোতল নিন। 

বোতলগুলোর নিচের অংশ কিছুটা বড় রেখে উপরের অংশ তুলনামূলক ছোট করে দু’ভাগ করে নিন। এমন ভাবেই কাটতে হবে যেন বোতলের মুখ উল্টো করে স্থাপন করলে কিছুটা উপরে থাকে। 

এরপর বোতলের ঢাকনাগুলোকে মাঝ বরাবর ফুটো করে প্রত্যেকটিতে ১০ ইঞ্চি সাইজের একটি করে কাপড়ের দড়ি লাগিয়ে দিন। এটি দিয়েই বোতলের নিচের অংশ থেকে উপরের অংশে পানি শোষিত হবে। পানি ছাড়া প্লাস্টিক বোতলে মরিচ চাষ করার ক্ষেত্রে এই বিষয়টি অনেক জরুরি।

ধাপ-৩: প্লাস্টিক বোতলে মরিচ চাষ এর জন্য মাটি প্রস্তুত

এই ধাপে আমরা মরিচ গাছ লাগানোর জন্য ধানের চিটা এবং নারকেলের ছোবড়া মিশ্রণ তৈরি করে মাটি প্রস্তুত করব। প্রথমেই পরিমাণ মতো নারকেলের ছোবড়া নেই এবং ধানের চিটা নিয়ে দুটো ভালোভাবে মিক্স করে রাখুন। 

বর্তমানে অনলাইনের বিভিন্ন শপে আপনি সহজেই নারকেলের ছোবড়া কিনে নিতে পারেন এবং যারা গ্রামের বাড়িতে থাকেন তাদের জন্য এই কাজটি অত্যন্ত সহজ।  কারণ এই উপাদানগুলো খুব সহজেই গ্রামে পাওয়া যায়। 

ধাপ-৩: পানি ছাড়াই প্লাস্টিক বোতলে মরিচ চায় এর জন্য মাটি প্রস্তুত

ধাপ-৪: চারা রোপনের জন্য পাত্র প্রস্তুত

প্লাস্টিক বোতলে মরিচ চাষ করতে গাছ রোপনের জন্য এই ধাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পর্যায়ে অনেকগুলো কাজ করতে হবে এবং সঠিকভাবে পদ্ধতি অনুসরণ করে গাছগুলো লাগাতে হবে। 

প্রথমেই আপনার কেটে নেয়া প্লাস্টিকের বোতলগুলোর মধ্যে নারিকেলের ছোবড়া এবং ধানের চিটা মিশ্রণগুলো রাখুন। মিশ্রণ দেয়ার সময় সামান্য কিছু জায়গা রাখবেন যেন পরবর্তীতে সারসহ অন্যান্য উপাদান দেয়া যেতে পারে।

এবার আমরা পাত্রের নিচের অংশে পানি দিয়ে পূর্ণ করব।  পানি দেয়ার পর মিশ্রণসহ পাত্র তিনি তার উপরে বসিয়ে দিব। এভাবে প্লাস্টিকের বোতলগুলোর নিচের অংশে পানিয়ে উপরের অংশে চারা রোপনের উপাদান দিয়ে প্রস্তুত করে নিব।

পাত্র প্রস্তুত করার সময় খেয়াল রাখতে হবে যেন কাপড়ের দড়িটির  একটি অংশ পানির পাত্রের একদম শেষ অবধি স্পর্শ করে এবং উপরের অংশ নারিকেলের ছোবড়া এবং ধানের চিটা এর মাঝামাঝি অবস্থান করে। এতে নিচের পাত্র থেকে দড়ির মাধ্যমে পানি উপরে শোষণ করতে সুবিধা হবে। 

ধাপ-৫: প্লাস্টিক বোতলে মরিচ চাষ চারা রোপন

এখন প্রস্তুতকৃত পাত্রে চারা গজানো সিবলিং ট্রে থেকে চারাগুলো নিয়ে একটি একটি খুব সতর্কতার সাথে রোপন করে দিন। চারা লাগানোর সময় অবশ্যই পাত্রের মধ্যখান বরাবর স্থাপন করতে হবে।  এতে করে পরবর্তীতে বিভিন্ন উপাদান সংযুক্ত করতে সুবিধা হবে এবং চারাগুলো সুন্দরভাবে বেড়ে উঠবে। 

চারা গজানোর পাত্র থেকে চারা সংগ্রহের সময় খেয়াল রাখতে হবে কোনভাবেই শেকর থেকে মাটি যেন সরে না যায়।  খুব সতর্কতার সাথে যারা গুলো তুলে পাত্রের মধ্যে স্থাপন করে দিন।

সবগুলো পাত্রে মরিচের সবগুলো যারা স্থাপন করা হয়ে গেলে পানি স্প্রে করে ভালোভাবে ভিজিয়ে দিন। এভাবে পাঁচ দিন পর্যাপ্ত আলো  সমৃদ্ধস্থানে প্লাস্টিকের বোতলগুলো রাখুন। সময় মনে রাখার জন্য একটি কাগজে বা প্লাস্টিকে পার্মানেন্ট মার্কার দিয়ে চারারোপণের প্লাস্টিক বোতলে মরিচ চাষ সময়টি লিখে রাখুন তাহলে পরবর্তী কাজগুলো করার ক্ষেত্রে  সহজ হবে।

ধাপ-৬: কালো ফসফেট সার ও কলার স্লাইস প্রয়োগ

মরিচের চারা লাগানোর পাঁচদিন পর কালো ফসফেট সার প্রয়োগ করবেন। ফসফেট জাতীয় সার উদ্ভিদের কোষ বিভাজনে অংশগ্রহণ করে এবং শর্করা উৎপাদন ও সংগ্রহে সহযোগিতা করে। 

সেই সাথে এগুলো গাছের মূল বা শিকড় গঠন ও বৃদ্ধি করে,  গাছের কাঠামো শক্ত করে এবং গাছকে নতিয়ে পড়ার হাত থেকে বাঁচায়। 

তবে খেয়াল রাখতে হবে কোনভাবেই যেন এর মাত্রা বেশি হয় না যে তাহলে গাছের বৃদ্ধি কমে যাবে এবং ফলন ভালো হবে না। 

পাত্রে সার দেওয়ার পর পানি দিয়ে ভালোভাবে ভিজিয়ে দিন।  পানি দেয়ার ক্ষেত্রে ওয়াটার স্প্রে বোতল ব্যবহার করা যেতে পারে। 

এবার একটি বা দুটি কলা নিয়ে সেটিকে আগের মত স্লাইস করে নিন। প্রতিটি পাত্রে দুটো করে কলার স্লাইস রেখে নারকেলের ছোবড়া এবং ধানের চিটা মিশ্রণ দিয়ে ঢেকে দিন। 

ধাপ-৭: পানিতে ইউরিয়া সার প্রয়োগ

এই পর্যায়ে আমরা প্লাস্টিকের বোতলের নিচের অংশে যেখানে পানি রাখা হয়েছিল সেটির সাথে পর্যাপ্ত পরিমাণ ইউরিয়া সার মেশাবো। একটু বেশি পরিমাণ ইউরিয়া মেশালেও সমস্যা নেই কারণ পানি থেকে ধীরে ধীরে সারগুলো দড়ির সাহায্যে মিশ্রণের সাথে মিশবে। 

কাজটি করতে চারা সহ প্লাস্টিক বোতলের উপরের অংশ উঠিয়ে তারপর পানির সাথে ইউরিয়া  মিশ্রণ করে আরো পানি যুক্ত করে উপরের অংশটি আবার লাগিয়ে দিতে হবে। এভাবে সবগুলো প্লাস্টিকের মধ্যে পানির ভেতর ইউরিয়া মিশিয়ে পাত্র গুলো আবার আগের জায়গায় স্থাপন করে রেখে দিন। 

ধাপ-৭: প্লাস্টিক বোতলে মরিচ চাষ এর জন্য ইউরিয়া সার মেশানো

২০ দিন অপেক্ষা করুন এবং চারা গুলো পর্যবেক্ষণে রাখুন। কী পতঙ্গের আক্রমণ ঠেকাতে কীটনাশক প্রয়োগ করতে পারেন। এই সময়ের মধ্যে মরিচ গাছের পাত্রে কোন প্রকার পানি দেওয়ার প্রয়োজনীয়তা নেই কারণ মিশ্রণ স্বয়ংক্রিয়ভাবেই নিচের পাত্র থেকে পানি গ্রহণ করছে। 

আপনাকে শুধু গাছের বৃদ্ধি ঠিকমতো হচ্ছে কিনা এবং কোন প্রকার পোকামাকড় আক্রমণ করেছে কিনা সে বিষয়টি খেয়াল রাখতে হবে। গাছের স্বাস্থ্য নিয়মিত পর্যবেক্ষণ করুন এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন। মরিচ গাছ পর্যাপ্ত আলো পাচ্ছে কিনা সে বিষয়টি লক্ষ্য  রাখতে হবে। 

ধাপ-৮ : ফসফেট সার এবং ডিমের খোসা প্রয়োগ

২০ থেকে ২১ দিন পর প্লাস্টিকের বোতলে মরিচ চাষ করার জন্য যে চারা লাগানো হয়েছে তার পাত্রে এক টেবিল চামচ করে ফসফেট সার দিন। এমনভাবে দিবেন যেনো চারার চারপাশের সমানভাবে পড়ে। 

এরপর ডিমের খোসা গুড়ো করে পাত্রের উপরে সমানভাবে সব স্থানে দিয়ে সার এবং ধানের চিটা ও নারকেল ছোবরা ঢেকে দিয়ে এর উপর পানি দিয়ে সবকিছু ভালোভাবে ভিজিয়ে দিন।

ধাপ-৮: ধাপ-২: পানি ছাড়াই প্লাস্টিক বোতলে মরিচ চাষ এ ফসফেট সার এবং ডিমের খোসা প্রয়োগ

এরপর আরো ২০ দিন গাছগুলোকে রেখে দিন।  সর্বমোট ৪০-৪১ দিন পর দেখতে পাবেন গাছের মধ্যে পর্যাপ্ত পরিমাণে পাতা গজিয়েছে এবং ফুলের মুকুল আসতে শুরু করেছে। 

প্লাস্টিকের টবে বা বোতলে লাগানো মরিচ গাছগুলো যথেষ্ট তাজা এবং সুন্দর হয়ে উঠবে পাতাগুলো হৃষ্টপুষ্ট সবুজে ভরে উঠবে। দেখবেন মরিচ গাছগুলোতে ফুল ফুটতে শুরু করেছে এবং দুই একটি করে মরিচ যে ধরতে শুরু করেছে।

ধাপ-৯: ভিটামিন বি ট্যাবলেট এবং ফিস প্রোটিন সার প্রয়োগ

৪০ দিন পর বাজার থেকে ভিটামিন বি ২৫০ গ্রাম ট্যাবলেট এক থেকে দুই পাতা কিনে নিয়ে আসবেন। এবং সেগুলো প্লাস্টিকের বোতলে মরিচ গাছের গোড়ায় পুতে মিশ্রণ গুলো দিয়ে ঢেকে দিবেন। 

এরপর মাছকে খাওয়ানো হয় এমন প্রোটিন সমৃদ্ধ খাবার বাজার থেকে দু এক কেজি কিনে নিয়ে এসে সেগুলো বোতলের উপর দিয়ে পানি দিয়ে ভিজিয়ে দিন। যেন মাটির মিশ্রণের সাথে মিশে যেতে পারে।

ধাপ-২: পানি ছাড়াই প্লাস্টিক বোতলে মরিচ চাষ প্রক্রিয়ায় ভিটামিন ‘বি’ এবং ফিশ প্রোটিন প্রয়োগ

ধাপ-১০: প্লাস্টিক বোতলে চাষ করার মরিচের গাছ থেকে ফল সংগ্রহ

উপরের কাজগুলো ধারাবাহিকভাবে করতে পারলে আপনার লাগানো প্লাস্টিকের বোতলের মরিচের গাছগুলোতে আস্তে আস্তে মরিচ ধরতে শুরু করবে। সার্বক্ষণিক পর্যবেক্ষণ করুন গাছগুলোতে কোন ধরনের পোকামাকড় আক্রমণ করেছে কিনা তাহলে প্রয়োজনীয় কীটনাশক দিয়ে সেটি নিয়ন্ত্রণ করুন। 

এই পদ্ধতিতে মরিচ চাষ করার পর ফলন দেখে আপনি নিজেই অবাক হয়ে যাবেন। অল্প পরিশ্রমে স্বল্প খরচে অধিক পরিমাণ মরিচ প্রাপ্তির জন্য এই পদ্ধতি আসলে অনেক লাভজনক। 

ধাপ-২: পানি ছাড়াই প্লাস্টিক বোতলে মরিচ চাষ ফলণ নমুনা

এভাবে ৮০ দিন অতিবাহিত হওয়ার পর আপনার লাগানো প্লাস্টিকের বোতলে মরিচ গাছগুলোতে ধরা মরিচ সংগ্রহ করার উপযুক্ত হবে। আপনার ইচ্ছামতো মরিচ সংগ্রহ করুন। 

পরিশেষ

প্রিয় পাঠক,  আশা করছি উপুক্ত পদ্ধতিতে অনুসরণ করে আপনি নিজেই পরিত্যক্ত প্লাস্টিকের বোতলে মরিচের গাছ লাগিয়ে অল্প পরিশ্রমে ভালো মানের ফল লাভ করতে পারেন। নিয়মিত কৃষি সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়ার জন্য আন্তরিক ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন এবং ফেসবুক পেজটি লাইক এবং  ফলো দিয়ে রাখুন। 

উপরুক্ত লেখাটি ছাড়াও আপনাদের জন্য ভিডিও আকারে কিভাবে কাজগুলো করতে হবে তার সচিত্র প্রতিবেদন দেয়া হলো। নিচের ভিডিও থেকে বিস্তারিত জেনে নেই-

পানি ছাড়াই প্লাস্টিক বোতলে মরিচ চাষ এর ভিডিও টিউটোরিয়াল

আমাদের এই আয়োজন ন্যূনতম ভালো লেগে থাকলে অবশ্যই সামাজিক যোগাযোগের মাধ্যমে আগমন বন্ধুদের কাছে শেয়ার করে দিন।  কৃষি সংক্রান্ত অন্যান্য বিষয় শিখতে ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। 

তথ্যসূত্র: Gardening at Home ইউটিউব চ্যানেল

Related Articles

Back to top button