Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
Update

কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন পদ্ধতি – 5 Most Easy Steps

কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন পদ্ধতি: অসাবধানতাবশত অথবা দুর্ঘটনার কারণে আপনার একাডেমিক সার্টিফিকেট হারিয়ে ফেললে বা পুড়ে গেলে কিভাবে সেটি উত্তোলন করবেন সেই বিষয়ে খুব সহজ পদ্ধতি আলোচনা করব আজ। স্বেচ্ছায় বা অনিচ্ছায় অথবা দুর্ঘটনাবশত আমাদের বিভিন্ন পরীক্ষার সনদ,  মার্কশিট,  এডমিট কার্ড,  রেজিস্ট্রেশন কার্ড হারিয়ে যেতে পারে।

বর্তমানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড গুলো খুব সহজ পদ্ধতিতে বিভিন্ন বছরে জেএসসি, এসএসসি  ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতকার্য শিক্ষার্থীদের সার্টিফিকেট, মার্কশিট, এডমিট কার্ড, রেজিস্ট্রেশন কার্ড হারিয়ে ফেললে সেটি পুনরায় উত্তোলনের আবেদনের ব্যবস্থা করেছে। 

কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন

একাডেমিক সার্টিফিকেট হারিয়ে ফেলার পর নির্ধারিত নিয়ম অনুসরণ করে শিক্ষা বোর্ড থেকে পুনরায় নতুন সার্টিফিকেট অথবা একাডেমিক অন্যান্য তথ্য উত্তোলন করার প্রক্রিয়াকে ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন বলা হয়। 

প্রত্যেকটি শিক্ষা বোর্ডের বর্তমানে অনলাইনে ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি করার ব্যবস্থা রয়েছে।  আজ আমরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা এর হারিয়ে যাওয়া বা পুড়িয়ে যাওয়া সার্টিফিকেট পুনরায় উত্তোলনের বিষয়ে জানাবো। 

সার্টিফিকেট পুড়ে গেলে বা হারিয়ে গেলে কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন করণীয়

১. থানায় অনলাইনে সনদ হারানোর জিডি;

২. পত্রিকায় একটি হারানো বিজ্ঞপ্তি প্রকাশ; 

৩. অনলাইনে আবেদন;

৪. প্রয়োজনীয় ফি পরিশোধ;

৫. নতুন সার্টিফিকেট গ্রহণ;

উপরোক্ত পাঁচটি ধাপকে সহজ ভাষায় সহজ পদ্ধতিতে অনলাইনে সম্পন্ন করার প্রক্রিয়াগুলো আপনাদের জন্য আলোচনা করা হলো। আমাদের সাথেই থাকুন। পত্রিকা বিজ্ঞপ্তি প্রকাশ এবং অনলাইন আবেদন করতে আমাদের সহযোগিতা নিতে পারেন। 

থানায় অনলাইনে সনদ হারানোর জিডি

যে এলাকায় আপনার একাডেমিক সনদ গুলো হারিয়েছেন নিকটস্থ থানায় অনলাইনে আপনার ডকুমেন্ট হারানোর জন্য একটি সাধারণ ডায়েরি করে নিন। সরাসরি থানায় গিয়ে জিডি করা যায় অথবা অনলাইনেও এই চিঠি করার ব্যবস্থা রয়েছে। 

এখানে অনলাইনে হারানো জিডি করার পদ্ধতি দেখানো হয়েছে নিজেই ঘরে বসে মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে সেটি করে নিতে পারবেন। 

অনলাইনে বা অফলাইনে হারানো বিজ্ঞপ্তি প্রকাশের পর আপনাকে নিচের ছবির মত একটি কপি প্রদান করবে যা পরবর্তীতে কাজে লাগবে। 

কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন পদ্ধতি জিডি কপি
কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন এর নমুনা জিডি কপি

পত্রিকায় একটি হারানো বিজ্ঞপ্তি প্রকাশ

থানায় জিডি করা হয়ে গেলে এবার আমাদের যেকোনো একটি জাতীয় পত্রিকায় হারানো বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। পত্রিকা বিজ্ঞপ্তি প্রকাশের জন্য নিকটস্থ এজেন্সি অফিস অথবা সরাসরি পত্রিকার অ্যাডভার্টাইজিং সেকশনে যোগাযোগ করতে পারেন। 

আপনি চাইলে আমাদের ঘরে বসে অনলাইন জিডি, পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ, এবং অনলাইনে ডুপ্লিকেট কপি উত্তোলনের সেবাটি গ্রহণ করতে পারেন। আমাদের ফেসবুক পেইজে একটি মেসেজ দিন,  অথবা সরাসরি আমাদের সাথে হোয়াটসঅ্যাপে কথা বলুন। আপনাকে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। 

ফেসবুক পেইজফেসবুক গ্রুপহোয়াটসআপ নাম্বারওয়েবসাইট

যেখান থেকেই পত্রিকায় হারানো বিজ্ঞপ্তি প্রকাশ করুন না কেন সেটির প্রিন্টেড কপি এবং অনলাইন কপি পিডিএফ আকারে সংরক্ষণ করে রাখবেন। বিজ্ঞপ্তি প্রকাশের ক্ষেত্রে নিচের নমুনাটি অনুসরণ করা যেতে পারে। 

কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন পত্রিকায় বিজ্ঞপ্তি
কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলনের নমুনা পত্রিকা বিজ্ঞপ্তি

হারানো বিজ্ঞপ্তি প্রকাশের ক্ষেত্রে অবশ্যই কোন স্তরের পরীক্ষার ডকুমেন্ট হারিয়েছেন,  এবং কোথায় কিভাবে হারিয়েছেন তার বিস্তারিত উল্লেখ করবেন।

কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন অনলাইনে আবেদন

থানায় জিডি করা এবং পত্রিকা বিজ্ঞপ্তি প্রকাশ সম্পন্ন হলে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ডুপ্লিকেট সনদ উত্তোলনের আবেদন সম্পন্ন করতে হবে।  এক্ষেত্রে আপনাদের জন্য আজ কুমিল্লা শিক্ষা বোর্ডের ডুপ্লিকেট সনদ উত্তোলনের অনলাইন পোর্টাল ব্যবহার করে আবেদন করা দেখিয়ে দেয়া হবে। 

দেশের সকল শিক্ষা বোর্ডের ডুপ্লিকেট সনদ উত্তোলনের পদ্ধতি মোটামুটি একই রকম।  শুধুমাত্র ওদের নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনটি সম্পন্ন করতে হবে এটাই ব্যতিক্রম।

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে পাবলিক পরীক্ষার সনদ হারিয়ে ফেলার পর ডুপ্লিকেট সনদ উত্তোলনের আবেদনের পদ্ধতি জানতে নিচের ধাপগুলো ভালোভাবে অনুসরণ করুন।

কাজ-১: ডুপ্লিকেট সনদ উত্তোলন মডিউল বা অ্যাপ্লিকেশন ফর্ম ওপেন করা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা এর অফিসিয়াল ওয়েবসাইট https://web.comillaboard.gov.bd/ এ প্রবেশ করুন। হোমপেজে সকল সেবার সারসংক্ষেপ আইকন আকারে আলাদা করে দেয়া আছে সেখান থেকে অনলাইন আবেদন খুঁজে বের করে ক্লিক করুন। 

সেখানে ফ্রেশ ও ডুপ্লিকেট কপি উত্তোলন এবং নাম ও বয়স সংশোধন আবেদনের দুটো বাটন দেখা যাবে। ফ্রেশও ডুপ্লিকেট কপি উত্তোলন বাটনে ক্লিক করুন। বুঝতে অসুবিধা হলে নিজের ছবিটি অনুসরণ করতে পারেন। 

ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন আবেদন
কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন পোর্টাল

কাজ-২: ফ্রেস ও ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন ফর্ম পূরণ

এই পর্যায়ে খুব সতর্কতার সাথে হারিয়ে যাওয়া অথবা ফুরিয়ে যাওয়া একাডেমিক সনদসমূহ উত্তোলনের জন্য প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে। এখানে আপনার এসএসসি,  জেএসসি অথবা এইচএসসি পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নাম্বার প্রয়োজন হবে।

প্রথমেই যে স্তরের তথ্যগুলো হারিয়েছে সেই স্তরের আর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর এন্ট্রি করে কুমিল্লা বোর্ডের ডাটাবেজ থেকে আবেদনকারীর তথ্য খুঁজে নিতে হবে।

ফ্রেস ও ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন ফর্ম পূরণ
কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন এর আবেদনকারীর তথ্য অনুসন্ধান

এখানে প্রথমে আবেদনের ধরন ডুপ্লিকেট ডকুমেন্টস নির্বাচন করুন,  এরপর পরীক্ষার নাম নির্বাচন করে রোল নাম্বার ও পাশের সাল দিয়ে ফাইন্ড পাটনে ক্লিক করলে আপনার সকল তথ্য চলে আসবে। 

ডুপ্লিকেট কপি উত্তোলন আবেদন ফরমে স্টুডেন্ট ইনফরমেশন গুলো স্বয়ংক্রিয়ভাবে ডাটাবেজ থেকে প্রদর্শন করবে।  শুধুমাত্র স্টুডেন্ট ইনফরমেশন এর নিচের দিকে সিলেক্ট এন্ড ইনস্টিটিউট থেকে আপনি যে প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছেন সেটি সিলেক্ট করে দিতে হবে। 

অ্যাডিশনাল ইনফর্মেশন অপশনে প্রথমে জিডি নম্বর,  যে থানায় জিডি করেছেন সেই থানার নাম,  জিডি করার তারিখ,  পত্রিকার নাম,  পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ ইনপুট দিন। 

এরপর পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি প্রথম পাতা এবং যে পাতায় বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই পাতার স্ক্যান কপি এবং আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি নির্বাচন করে দিন। 

ডকুমেন্ট সেকশনে আপনি যে ধরনের ডকুমেন্ট উত্তোলন করতে চান সেটির পাশে থাকা চেক বক্সে টিক চিহ্ন দিয়ে দিন। আপনি চাইলে হারিয়ে যাওয়া প্রবেশপত্র,  রেজিস্ট্রেশন কার্ড,  সার্টিফিকেট,  এবং মার্কশিট অথবা একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলনের আবেদন করতে পারবেন। 

প্রতিটি ডকুমেন্টের জন্য ৪০০ টাকা করে বোর্ড কর্তৃপক্ষকে অনলাইনে পেমেন্ট করতে হবে যা প্রত্যাশিত ডকুমেন্টে টিক চিহ্ন দেয়ার পরে টোটাল পেবল অ্যামাউন্ট এর পাশে প্রদর্শিত হবে। 

পেইমেন্ট ইনফরমেশনে ফোন নাম্বারের ঘরে আপনার সচল একটি মোবাইল নাম্বার ইনপুট দিন এবং পেমেন্ট মেথডে যে পদ্ধতিতে পেমেন্ট করতে চান সেটি নির্বাচন করুন।  আপনি চাইলে অনলাইন ব্যাংকিং মাস্টার অথবা ভিসা কার্ড থেকে অথবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। 

সাধারণত মোবাইল ব্যাংকিং পেমেন্ট সিস্টেমটি খুব সহজ এবং দ্রুত সম্পন্ন করা যায়।  বা ব্যবহার করার মাধ্যমে বাংলাদেশের সকল মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসকে অন্তর্ভুক্ত করেছে তাই আপনি যেকোনো একটি ব্যবহার করে পেমেন্টটি করে নিতে পারবেন। 

ফ্রেস ও ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন ফর্ম পূরণ
কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলনের আবেদনের তথ্য এন্ট্রি

কাজ-৪: ডুপ্লিকেট সনদ উত্তোলন আবেদন প্রিন্ট বা পিডিএফ ডাউনলোড

আপনার হারিয়ে যাওয়া পরীক্ষার সনদ পুনরায় উত্তোলনের জন্য উপরোক্ত পদ্ধতিতে দেখানো তথ্যগুলো পূরণ করা শেষ হয়ে গেলে পেমেন্ট এর নিচে থাকা সবুজ চিহ্নিত নেক্সট বাটনে ক্লিক করুন।

স্বয়ংক্রিয়ভাবে ডুপ্লিকেট সনদ উত্তোলন আবেদনটি প্রিন্ট করার অপশন চলে আসবে আপনি চাইলে সেখান থেকে পিডিএফ সিলেক্ট করে পিডিএফ সেভ করে নিতে পারেন যাতে পরবর্তীতে ইচ্ছামত প্রিন্ট করা যায়। 

অথবা ক্যান্সেল বাটনে ক্লিক করার পরও আবেদনটি থেকে যাবে আপনি সেখান থেকে কন্ট্রোল পি চাপ দিয়ে প্রিন্ট অপশনে গিয়ে পিডিএফ প্রিন্টার সিলেক্ট করে পিডিএফ হিসেবে ডাউনলোড করে নিন। 

ডুপ্লিকেট সনদ উত্তোলন আবেদন প্রিন্ট বা পিডিএফ ডাউনলোড
কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন আবেদন ফরম

কাজ-৬: সার্টিফিকেট উত্তোলনের অনলাইন পেমেন্ট

এই ধাপে কুমিল্লা বোর্ডের ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদন এর ফি জমা দিতে হবে। প্রতিটি ডকুমেন্ট এর জন্য ৪০০ টাকা হারে পেমেন্ট করা লাগবে। 

পেমেন্ট করার জন্য ডকুমেন্ট উত্তোলন আবেদন ফরমের নিচে থাকা সবুজ চিহ্নিত প্রসিড ফর পেমেন্ট বাটনে ক্লিক করলে আপনাকে পেমেন্ট গেটে নিয়ে যাবে। 

বাংলাদেশ সরকারের এক সেবা পেমেন্ট  গেট ওয়ে থেকে আপনার পছন্দের মোবাইল ব্যাংকিং নির্বাচন করে নেক্সট বাটনে ক্লিক করুন।  পেমেন্ট গেটওয়ে থেকে পেমেন্ট অপশন নির্বাচন করার জন্য আপনি চার মিনিট সময় পাবেন। 

এরপর বিকাশ, রকেট, নগদ অথবা যে কোন মোবাইল ব্যাংকিং সেবা নির্বাচন করে কাঙ্খিত ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলনের ফি জমা করলে আপনার সামনে পেমেন্ট রিসিট আসবে যারা সরাসরি প্রিন্ট অপশনে চলে যাবে।  প্রিন্ট করে পিডিএফ সেভ করে ভবিষ্যতে ব্যবহারের জন্য রেখে দিন। 

সার্টিফিকেট উত্তোলনের অনলাইন পেমেন্ট
কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন পেমেন্ট স্লিপ

এর মাধ্যমে আপনার হারিয়ে যাওয়া বা পুড়ে যাওয়া সার্টিফিকেট, মার্কশিট, এডমিট কার্ড অথবা রেজিস্ট্রেশন কার্ড পুনরায় উত্তোলনের আবেদনটি কুমিল্লা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে জমা হবে।

কাজ-৭: ডুপ্লিকেট কপি উত্তোলনের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের অনুমতি গ্রহণ

যথাযথ নিয়মে কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন আবেদন অনলাইনে সাবমিট দেয়ার পর আপনি যে প্রতিষ্ঠান থেকে পাশ করেছেন সেই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের ইউজার প্যানেল থেকে আবেদনটি অ্যাপ্রভাল করিয়ে নিতে হবে। 

প্রতিষ্ঠান প্রধান কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে হলে অনলাইন ফ্রেশ ও ডুপ্লিকেট কপি অপশনে ঢুকে ইনস্টিটিউট সেকশন থেকে জেএসসি রেজিস্ট্রেশন ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন গুলো দেখতে পাবেন এবং অনুমোদন করবেন। 

আরও পড়ুনঃ XI Class Admission Result

কাজ-৮: নতুন ডকুমেন্ট গ্রহণ

কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন এসএমএস পাওয়ার সাপেক্ষে সংশ্লিষ্ট বোর্ডের নির্ধারিত কক্ষে গিয়ে আপনার হারিয়ে যাওয়া ডকুমেন্টের ডুপ্লিকেট কপি গ্রহণ করতে পারবেন। কুমিল্লা বোর্ডের ক্ষেত্রে দ্বিতীয় তলায় ২১১ নম্বর কক্ষে গিয়ে ডকুমেন্টগুলো পাওয়া যাবে। 

ডকুমেন্ট গ্রহণের সময় পত্রিকায় বিজ্ঞপ্তির কপি,  অনলাইন জিডি কপি,  ডুপ্লিকেট সনদ গ্রহণের অনলাইন আবেদনের কপি, এবং পেমেন্ট স্লিপ সাথে নিয়ে যাবেন।  কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন এর সময় জমা নিয়ে আপনাকে নতুন সনদ  প্রদান করবে। 

প্রিয় পাঠক,  আশা করছি উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে আপনি হারিয়ে যাওয়া সনদ বা অন্যান্য তথ্য খুব সহজেই উত্তোলন করে নিতে পারবেন। এই কাজগুলো করতে গিয়ে কোন জটিলতায় পড়লে আমাদের মাধ্যমে কুমিল্লা বোর্ড ডুপ্লিকেট সার্টিফিকেট উত্তোলন সহ দেশের যেকোনো বোর্ডের হারিয়ে যাওয়া ডকুমেন্ট উত্তোলনের সার্ভিস নিতে পারেন। আমরা পত্রিকা বিজ্ঞপ্তি প্রকাশ,  অনলাইন জিডি  এবং অনলাইনে বোর্ডের সার্টিফিকেট উত্তোলনের আবেদনটি আপনার হয়ে করে দিতে পারব। 

সফটডোজ সার্ভিস টিম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button