Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
Education

ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস এর সংশোধনী প্রকাশ

ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস এর সংশোধনী প্রকাশ: এবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন টুলস এর কিছু নতুন সংশোধন এনেছে যা বিজ্ঞপ্তির মাধ্যমে অধিদপ্তর সমূহের ওয়েবসাইটে প্রকাশ করেছে। কর্তৃপক্ষ বলছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এমসিটিবির সংশোধনের আলোকে পত্রটি জারি করেছে।

এনসিটিবির দেওয়া পূর্বের সময়সূচি এবং ষষ্ঠ সপ্তম শ্রেণীর বার্ষিক সামষ্টিক মূল্যায়নের টুলস বা বিষয়ভিত্তিক মূল্যায়ন গাইড অনুসরণ করে ইতোমধ্যে নয় নভেম্বর থেকে সারাদেশে মূল্যায়ন কার্যক্রম চালু হয়েছে। এর মধ্যে হঠাৎ করেই নয় তারিখেই কিছুসংখ্যক বিষয়ের টুলস এর সংশোধনী প্রকাশ করা হলো।

আরও দেখুনঃ ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে জরুরি নির্দেশনা

ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস

২০২৩ শিক্ষাবর্ষে জাতীয় শিক্ষাক্রম ২০২১ এর আলোকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে অধ্যায়ন করেছে এবং তাদের বার্ষিক পরীক্ষা বা বাৎসরিক সামষ্টিক মূল্যায়নের জন্য কিছু গাইডলাইন দেয়া হয়েছিল যেগুলোকে ষষ্ঠ সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন টুলস হিসেবে অভিহিত করা হয়।

এই সকল টুলস এর আলোকে রুটিন অনুযায়ী ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে বাৎসরিক সমষ্টিক মূল্যায়নের কার্যক্রম শুরু হয়েছে এর মধ্যেই নতুন সংশোধনী এনেছে কর্তৃপক্ষ। বাংলা ডকস.কম এর পাঠকদের জন্য ষষ্ঠ সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন টুলস এর সংশোধনী সবিস্তারে দেয়া হলো।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস এর সংশোধনী প্রকাশ
মাউশি কর্তৃক প্রকাশিত ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস সংক্রান্ত পত্র

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক বার্ষিক সামষ্টিক মূল্যায়ন টুলস্ এবং নির্দেশনার সংশোধনী প্রেরণ প্রসঙ্গে মাউশির বিজ্ঞপ্তিতে জানানো হয়-

মূল্যায়ন টুলস এর সংশোধনী

সূত্রোক্ত (২) নং পত্রে ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের অংশ হিসেবে ১৩টি বিষয়ের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের জন্য বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস্ ও নির্দেশনা প্রেরণ করা হয়েছে।

আরও দেখুনঃ ষষ্ঠ ও সপ্তম শ্রেণি বার্ষিক মূল্যায়ন ২০২৩ এর নির্দেশিকা প্রকাশ

সূত্রোক্ত (১) নং পত্রে এনসিটিবি কর্তৃক উক্ত মূল্যায়ন টুলস্ ও নির্দেশনার কিছু সংশোধনী প্রেরণ করা হয়েছে। এনসিটিবি কর্তৃক প্রেরিত উক্ত বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস্ ও নির্দেশনার সংশোধনী পরবর্তী কার্যার্থে এতদসঙ্গে প্রেরণ করা হলো। (ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস এর সংশোধনী প্রকাশ)

সংযুক্তি: মূল্যায়ন টুলস্ ও নির্দেশনার সংশোধনী ১৪ (চৌদ্দ) পাতা

সরকারের গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নে অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান সমূহকে নতুন শিক্ষাক্রমের আলোকে বিভিন্ন টুলস ব্যবহার করে মূল্যায়ন করে নিতে হবে। অন্যথায় নতুন এই পদ্ধতি কোনোভাবেই উপকারে আসবে বলে মনে হয়না।

ইতমধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান আমাদের ওয়েবসাইট থেকে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে টুলসগুলো ডাউনলোড করে নিয়েছে। আপনি যদি এই জার্নিতে পিছিয়ে পড়েন তাহলে এখনই শুরু করুন।

মনে রাখতে হবে সঠিক সময়ে টুলসগুলো শিক্ষার্থীদের হাতে পৌছে দিতে না পারলে কোনোভাবেই সঠিকসময়ে কার্যক্রম করা যাবেনা। তাহলে কর্তৃপক্ষের নিকট দায়ভার দিতে হবে।

তাই কোনো প্রকার ঝুকি না দিয়ে আপনার প্রতিষ্ঠানের জন্য ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস নিয়ে নিন। এগুলো সম্পূর্ণ ফ্রি এবং মূল্যায়ন টুলস এর সংশোধনী পিডিএফ আকারে দেওয়া আছে।

সংশোধিত রূপ

সংযুক্তি ১ এ দেয়া শিক্ষার্থীর উপাত্ত সংগ্রহের ছক ব্যবহার করুন। এক্ষেত্রে সংশ্লিষ্ট PI সমূহ হবে: ৬.১.১, ৬.১.২, ৬.২.১, ৬.২.২, ৬.৩.১, ৬.৩.২, ৬.৪.১, ৬.৫.২, ৬.৫.৩, ৬.৬.১, ৬.৬.২;

PI এর ইনপুট হিসেব করে যেভাবে বিষয়ভিত্তিক পারদর্শিতার ক্ষেত্রে ফলাফল নিরূপণ করা হবে, একইভাবে BI এর ইনপুটের ভিত্তিতে উপরের ৩টি আচরণিক ক্ষেত্রে শিক্ষার্থীর অবস্থান নিরূপণ করতে হবে।

PI এর ইনপুট হিসেব করে যেভাবে বিষয়ভিত্তিক পারদর্শিতার ক্ষেত্রে ফলাফল নিরূপণ করা হবে, একইভাবে BI এর ইনপুটের ভিত্তিতে উপরের ৩টি আচরণিক ক্ষেত্রে শিক্ষার্থীর অবস্থান নিরূপণ করতে হবে। কার্যক্রম পরিচালনার প্রক্রিয়া (কাজের বর্ণনা, ধাপসমূহ, মূল্যায়নের তথ্য সংগ্রহ, সংরক্ষণ প্রস্তুতির প্রক্রিয়া)

ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন টুলস এর সংশোধনী কাজ ৩ (৩ থেকে ৪ ঘণ্টা) দলগত কাজ- ফলের দোকানে বিক্রি বৃদ্ধির কৌশল খুঁজে বের করি সংযুক্তি ১ এ দেওয়া শিক্ষার্থীর উপাত্ত সংগ্রহের ছক ব্যবহার করুন। এক্ষেত্রে সংশ্লিষ্ট PI সমূহ হবে: ৭.১.১, ৭.১.২, ৭.৪.১, ৭.৪.২, ৭.৫.১, ৭.৫.২, ৭.৬.১, ৭.৬.২, ৭.৭.১, ৭.৭.২, ৭.৮.১

বার্ষিক মূল্যায়ন টুলস এর সংশোধনী: দৈনন্দিন যত্ন ও পরিচর্যা সংক্রান্ত নির্দেশনা অনুসরণ  করছে, রোগ প্রতিরোধে ব্যক্তিগত স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার নির্দেশনা অনুসরণ করছে। নিজের বয়ঃসন্ধিকালীন পরিবর্তনসমূহ নিয়ে জানার আগ্রহ প্রকাশ করছে এবং আলোচনায় অংশগ্রহণ করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button