Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
Finance

সর্বজনীন পেনশন স্কিম রেজিষ্ট্রেশন, আবেদন ফরম, চাঁদা প্রদান এর নিয়মাবলি

আজকে আমরা জানবো সর্বজনীন পেনশন স্কিম রেজিষ্ট্রেশন, আবেদন ফরম পূরণ, চাঁদা প্রদান এর নিয়মাবলি সম্পর্কে। বাংলাদেশের জনগণের জন্য নতুন চালু হওয়া সবার জন্য পেনশন স্কিম এর জন্য কিভাবে রেজিষ্ট্রেশন করতে হবে, কিভাবে ইউজার আইডি করতে হবে এবং কিস্তি বা চাঁদা প্রদান করার সহজ নিয়ম জানতে পারবেন।

বৃদ্ধ বয়সে দেশের সকল মানুষের আর্থিক নিরাপত্তা বিধান করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন কর্মকান্ডের অংশ হিসেবে সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। ১৮ বছরের বেশি বয়সের যেকোন নাগরিক মাসিক নির্ধারিত চাঁদা পরিশোধ করার মাধ্যমে পেনশন পাওয়ার উপযুক্ত হতে পারেন।

সর্বজনীন পেনশন স্কিম রেজিষ্ট্রেশন

সর্বস্তরের নাগরিকদের ব্যবহার উপযোগী করে অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ কর্তৃক জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে এবং কার্যক্রম পরিচালনার জন্য uPension নামে একটি প্লার্টফর্ম প্রস্তুত করা হয়েছে। অবসর ভাতা প্রাপ্তির জন্য নিবন্ধন, আবেদন ফরম পূরণসহ যাবতীয় কাজ এই পোর্টালে খুব সহজেই করা যাবে।

বাংলা ডকস্ ডট কম এর পাঠকদের জন্য সর্বজনীন পেনশন স্কিম রেজিষ্ট্রেশন, আবেদন ফরম পূরণ, চাঁদা প্রদান এর নিয়মাবলি সবিস্তারে আলোচনা করবো ইনশাআল্লাহ। সাথেই থাকুন আশা করছি এই বিষয়ে আপনি এক্সপার্ট হয়ে উঠবেন। চলুন তাহলে শুরু করা যাক;

ধাপ-১: সর্বজনীন পেনশন স্কিম সফটওয়্যারে প্রবেশ

সর্বজনীন পেনশন স্কিম রেজিষ্ট্রেশন, আবেদন ফরম, চাঁদা প্রদান এর নিয়মাবলি

১. জাতীয় পেনশন কর্তৃপক্ষ করতে প্রস্তুতকৃত সার্বজনীন পেনশন প্লাটফর্মে প্রবেশ করার জন্য প্রথমে মোবাইল অথবা কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার থেকে uPension.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন;

আপনি চাইলে গুগল সার্চ ইঞ্জিন অথবা বিং সার্চ ইঞ্জিন এ জাতীয় পেনশন কর্তৃপক্ষ অথবা ইউ পেনশন লিখে সার্চ করতে পারবেন। অন পেইজ এসইও সঠিকভাবে থাকার কারণে এটি সবার আগে আপনার সামনে প্রদর্শন করবে।

২. সবার উপরে ডানপাশে সবুজ চিহ্নিত ‘পেনশনার রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করুন; আপনাকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের পেনশন ফরম পূরণের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় নিয়ে যাবে।

ধাপ-২: পেনশন স্কিমে যোগ দেওয়ার জন্য প্রত্যয়ন/সম্মতি প্রদান

সর্বজনীন পেনশন প্লাটফর্মে রেজিস্ট্রেশন এর প্রথম ধাপে আপনার সম্মতি চাওয়া হবে। আপনি সরকারি/ আধা সরকারি/  স্বায়ত্তশাসিত/  রাষ্ট্রায়ত্ত কোন প্রতিষ্ঠানে কর্মরত নন এবং অন্য কোন প্রতিষ্ঠান হতে পেনশন সুবিধা পাচ্ছেন না এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় কোন ধরনের ভাতা গ্রহণ করেন না মর্মে প্রত্যয়ন প্রদান করতে হবে। 

যদি আপনি উল্লেখিত শর্ত সমূহ পূরণ করে থাকেন তাহলে ‘আমি সম্মত আছি’ বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে প্রবেশ করবেন। সর্বজনীন পেনশন স্কিমের প্যাকেজগুলো সম্পর্কে ধারণা নিতে চাইলে প্যাকেজ ও স্কিন সমূহ বিস্তারিত ধারণা ক্লিক করে জানা যাবে। 

ধাপ-৩: পেনশনার হিসেবে রেজিষ্ট্রেশণ এর জন্য মৌলিক তথ্য প্রদান

এই পর্যায়ে আপনার জন্য প্রযোজ্য সর্বজনীন পেনশন স্কিম বা প্যাকেজ প্রথমে নির্বাচন করুন; আপনার স্মার্ট এন আইডি কার্ড এর নম্বর প্রদান করুন ( ১০ ডিজিট,  ১৩ ডিজিট  অথবা ১৭ ডিজিটের এন আই ডি প্রবেশ করানো যাবে)

জাতীয় পরিচয়পত্রে আপনার যে জন্ম তারিখ দেয়া আছে সেটি নির্বাচন করুন; (জন্ম তারিখ এবং জাতীয় পরিচয় পত্র ভুল হলে সার্ভার থেকে আপনার তথ্য সংগ্রহ করা সম্ভব হবে না এবং রেজিস্ট্রেশন হবে না)

আপনার সচল মোবাইল নম্বর প্রবেশ করুন। ইমেইল এড্রেস প্রবেশ করুন; (প্রবাসে অবস্থানরত বাংলাদেশী নাগরিকরা রেজিস্ট্রেশনের ক্ষেত্রে অবশ্যই ইমেইল এড্রেস প্রদান করতে হবে)। ছবিতে উল্লেখিত ক্যাপচা কোডগুলো লিখুন এবং উপরোক্ত ইনফরমেশন গুলো সঠিকভাবে এন্ট্রি দেওয়ার পর পরবর্তী পেইজ বাটনে ক্লিক করুন।

ধাপ-৪: মোবাইলে প্রাপ্ত OTP প্রদান

আপনার মোবাইল নম্বর এবং ইমেইল এড্রেস সঠিক থাকলে ইউ পেনশন সার্ভার থেকে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড যাবে। সেটি সংগ্রহ করে ওটিপি বক্সে এন্ট্রি করুন এবং পরবর্তী বাটনে ক্লিক করুন।

আপনার এন্ট্রি কি তো ওটিপি সঠিক থাকলে রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে মর্মে একটি মেসেজ প্রদর্শন করবে অথবা সরাসরি পেনশনারের তথ্য এন্ট্রি ফর্মে নিয়ে যাবে যেখানে আপনি যাবতীয় তথ্য প্রদান করা লাগবে।

উপরের গ্যালারির ছবিগুলোতে সর্বজনীন পেনশনের স্কিনে পেনশনাল রেজিস্ট্রেশনের চারটি ধাপ দেওয়া আছে সেখান থেকে অনুসরণ করতে পারেন। কোন জটিলতায় পড়লে তাদের হেল্প লাইন নাম্বারে যোগাযোগ করবেন।

সর্বজনীন পেনশন আবেদন ফরম

সঠিক উপায়ে সার্বজনীন পেনশন প্লাটফর্মে রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর আপনাকে স্বয়ংক্রিয়ভাবে পেনশনারের আবেদন ফরম অপশনে নিয়ে যাবে। অত্যন্ত সতর্কতার সাথে এই ধাপের সবগুলো কাজ করতে হবে অন্যথায় পেনশন প্রাপ্তিতে অনাকাঙ্ক্ষিত জটিলতা তৈরি হতে পারে। 

পেনশনারের ব্যক্তিগত তথ্য

জাতীয় পেনশন কর্তৃপক্ষের সার্ভার স্বয়ংক্রিয়ভাবে জাতীয় পরিচয় পত্রের সার্ভার থেকে আপনার প্রদত্ত এন আই ডি নম্বরের ভিত্তিতে মৌলিক তথ্যগুলো সংগ্রহ করে নিবে।

আপনাকে শুধুমাত্র নতুন করে বার্ষিক আয় এর পরিমাণ, পেশা এবং বর্তমান ঠিকানা যদি পরিবর্তন হয়ে থাকে সেটি সঠিকভাবে প্রবেশ করাতে হবে।

সর্বজনীন পেনশন স্কিম আবেদন ফরমের ব্যক্তিগত তথ্য সেকশনে প্রদর্শিত ইনফরমেশন গুলো আপনার কাছে সঠিক মনে হলে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত তথ্য

১. এই পর্যায়ে আপনি কোন স্কিমের আওতায় পেনশন সুবিধা ভোগ করতে চান তার তথ্য প্রদান করতে হবে। প্রথমেই স্কিম বক্সের ড্রপডাউন মেনু থেকে আপনার জন্য প্রযোজ্য সর্বজনীন পেনশন স্কিম টি বেছে নিন।

প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জন্য প্রবাস,  বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী এবং প্রতিষ্ঠানের জন্য প্রগতি, স্বকর্মে নিয়োজিত ও অপ্রাতিষ্ঠানিক কর্মীদের জন্য সুরক্ষা এবং স্বল্প আয়ের নাগরিকদের জন্য সমতা নামে প্যাকেজ রয়েছে। 

২. আপনার পছন্দের প্যাকেজের জন্য নির্ধারিত তিন ধরনের চাঁদার মধ্যে আপনি যে পরিমাণ মাসিক চাঁদা জমা করতে পারবেন তা রেডিও বাটন এর মাধ্যমে সিলেক্ট করে দিন। মাসিক,  ত্রৈমাসিক,  অথবা বার্ষিক যেভাবে চাঁদা পরিশোধ করতে চান সেটিও নির্বাচন করুন। 

মাসিক চাঁদার পরিমাণ এবং চাঁদা পরিষদের ধরন নির্বাচন করলে নিচে কত টাকা পরিশোধ করতে হবে তার সারসংক্ষেপ প্রদর্শন করবে। যা পেনশনারের চাঁদার পরিমাণ ও ধরন নির্বাচন সংক্রান্ত সিদ্ধান্ত নিতে কাজে আসবে।

পেনশনারের ব্যাংক হিসাবে তথ্য

নির্ধারিত মেয়াদের চাঁদা পরিশোধ শেষে একজন পেনশনার কোন ব্যাংক অ্যাকাউন্টের তার মাসিক পেনশনের টাকা পেতে চান এখানে নির্ধারণ করে দিতে হবে। সর্বজনীন পেনশন স্কিম প্যাকেজ,  চাদার পরিমাণ  ঠিক করে পরবর্তী বাটনে প্রেস করলে ব্যাংক তথ্য অপশনে নিয়ে যাবে।

১. আপনার ব্যাংক হিসাবের নাম এবং অ্যাকাউন্ট নাম্বার এন্ট্রি করুন (হিসাবের নামটি স্বয়ংক্রিয়ভাবে পূরণকৃত অবস্থায় থাকবে যদি কোন পরিবর্তন প্রয়োজন হয় সে ক্ষেত্রে সঠিক তথ্যটি প্রদান করবেন); 

২. ব্যাংক হিসাবের ধরন (সঞ্চয়ী অথবা চলতি) নির্বাচন করুন এবং  হিসাব পরিচালনা দিন ব্যাংক শাখার রাউটিং নাম্বার প্রদান করুন। 

৩. শাখার রাউটিং নাম্বার জানা না থাকলে সবুজ চিহ্নিত রাউটিং নম্বর জানা নাই বাটনে ক্লিক করলে ব্যাংকের নাম ও শাখার নাম নির্বাচন করার অপশন আসবে সেখান থেকে ব্যাংকের নাম এবং শাখার নাম নির্বাচন করে দিলে স্বয়ংক্রিয়ভাবে রাউটিং নাম্বার পূরণ হয়ে যাবে। আপনি চাইলে বাংলাদেশের সকল ব্যাংক সকল শাখার রাউটিং নাম্বার ও সুইফট কোড এখান থেকে জেনে নিতে পারেন।

নমিনি নির্ধারণ

সর্বজনীন পেনশন স্কিমের আওতাধীন কোনও ব্যক্তি মারা গেলে তার জমাকৃত টাকা এবং পেনশনের অর্থ কে পাবে তা নির্ধারণ করার জন্য পূর্ব থেকেই এক বা একাধিক নমিনিযুক্ত করতে হবে। ব্যাংক হিসেবে তথ্য প্রদানের পরবর্তী ধাপে নমিনি নির্ধারণ করার অপশন পাওয়া যাবে। 

১. প্রথমে নমিনির আইডির ধরন থেকে জাতীয় পরিচয় পত্র,  জন্ম নিবন্ধন অথবা পাসপোর্ট নির্বাচন করে পরবর্তী বক্সে আইডি নম্বর এন্ট্রি দিয়ে সঠিক জন্ম তারিখ নির্বাচন করার পর নমিনি যুক্ত করুন বাটনে ক্লিক করতে হবে। 

২. প্রদত্ত আইডি নম্বর এবং জন্ম তারিখ ঠিক থাকলে সার্ভার থেকে স্বয়ংক্রিয়ভাবে তথ্যগুলো পূরণ হয়ে যাবে। তথ্যের সঠিকতা যাচাই করে নমিনির মোবাইল নম্বর এবং আবেদনকারীর সাথে নমিনেশন সম্পর্ক নির্বাচন করে প্রাপ্যতার হার বা শতাংশ নির্ধারণ করে দিতে হবে।

একাধিক নমিনি যুক্ত করার জন্য আরও নমিনি যুক্ত করুন বাটনে ক্লিক করে একই পদ্ধতি অনুসরণ করে তথ্য যোগ করতে হবে। সব তথ্য এন্টি দেওয়া শেষ হলে পরবর্তী বাটনে ক্লিক সম্পূর্ণ ফরম অংশে নিয়ে যাবে। 

সর্বজনীন পেনশন স্কিম আবেদন ফরম সম্পূর্ণ অংশ প্রদর্শন, যাচাই ও দাখিল

উপরে বর্ণিত সবগুলো প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন করার পর পেনশন আবেদনকারীকে সফটওয়্যার এর ইনপুটকৃত তথ্যের আলোকে পূরণ হওয়া সর্বজনীন পেনশন স্কিম আবেদন ফরমের সম্পূর্ণ অংশ প্রদর্শন করবে।

সর্বজনীন পেনশন স্কিম রেজিস্ট্রেশন ফর্মে আপনার প্রদত্ত ব্যক্তিগত তথ্য, পেনশন প্যাকেজ স্কিম সংক্রান্ত তথ্য, ব্যাংক বিবরণী সহ সম্পূর্ণ ফরমটি কয়েকবার করে যাচাই বাছাই করুন। আপনি চাইলে সম্পূর্ণ আবেদনটি ডাউনলোড করুন বাটনে ক্লিক করে সংরক্ষণ করতে পারবেন এবং প্রিন্ট করে রাখতে পারবেন। 

আপনার কাছে সকল তথ্য সঠিক মনে হলে নমিনের তথ্যের নিচে থাকা চেক বক্স এ টিক চিহ্ন দিয়ে আবেদন সম্পন্ন করুন বাটনে ক্লিক করলে আপনার পেনশন আবেদনটি জমা হয়ে যাবে। 

সর্বজনীন পেনশন স্কিম এর চাঁদা পরিশোধ

পেনশন প্রাপ্তির আবেদন যথাযথভাবে দাখিল করার পর আবেদনকারীর সামনে পেনশনের চাঁদা পেমেন্ট অপশন আসবে। জাতীয় পেনশন কর্তৃপক্ষের Universal Pension Platform (সর্বজনীন পেনশন স্কিম) সোনালী ব্যাংকের পেমেন্ট গেইটওয়ে ব্যবহার করে গ্রাহকদের থেকে চাঁদা সংগ্রহ করবে।

সার্বজনীন পেনশন প্রাপ্তির আবেদনকারীরা সোনালী ব্যাংকের পেমেন্ট সিস্টেমে ক্রেডিট কার্ড,  ডেবিট কার্ড,  সোনালী ব্যাংক একাউন্ট,  অন্যান্য অনলাইন ব্যাংকিং একাউন্ট,  মোবাইল ব্যাংকিং সার্ভিস সমূহ থেকে সরাসরি চাঁদা পরিশোধ করতে পারবে।

আমরা শীঘ্রই আপনাদের জন্য সর্বজনীন পেনশন স্কিম অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সমূহ নিয়ে এই পোস্টটি আপডেটের কাজ করছি। নতুন কিছু জানার জন্য সাথেই থাকুন। আবেদন পূরণ, চাাঁদা পেমেন্ট এবং অন্যন্য বিষয়ে আরও ধারনা পেতে নিচের ভিডিওটি অনুসরণ করতে পারনে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button