Tech Docs

গুগল অ্যাডসেন্স এডভান্স কিওয়ার্ড রিসার্চ টেকনিক – 6 Free Advance Guide

বাংলা ডকস্ ডট কম এর প্রিয় পাঠক বন্ধুগণ। চলুন আজকে আপনাদের দেখাই গুগল অ্যাডসেন্স এডভান্স কিওয়ার্ড রিসার্চ টেকনিক। এটি খুব কার্যকরি এবং সময় উপযোগী পদ্ধতি যা আপনার গুগল এডসেন্স থেকে আয় করার পথকে আরও সহজ করে তুলবে।

আমরা অনেকেই কনটেন্ট এর উপর নির্ভর করে সাইট তৈরি করি এবং কনটেন্ট লিখি। কিন্তু পর্যাপ্ত কিওয়ার্ড রিচার্স করতে না পারায় এই ক্ষেত্রে অনেকে হতাশ হয়ে পড়েন এবং কাজ ছেড়ে দেন।

সঠিক পদ্ধতিতে গবেষনা করে আপনিও হয়ে উঠতে পারেন একজন অ্যাডসেন্স কিওয়ার্ড এক্সপার্ট। আমরা ধাপে ধাপে গুগল অ্যাডসেন্স এডভান্স কিওয়ার্ড রিসার্চ টেকনিক দেখিয়ে দিব। আশা করছি সাথেই থাকবেন।

গুগল অ্যাডসেন্স

যারা ব্লগিং করেন বা ‍ওয়েব সাইট থেকে আয় করেন তারা সবাই জানেন গুগল অ্যাডসেন্স হলো একটি এডস্ নেটওয়ার্ক প্লাট ফরর্ম যেখানে একজন ওয়েবসাইট মালিক তার সাইটে তাদের মাধ্যমে বিজ্ঞাপণ প্রদর্শন করে মানে মানের আয় করতে পারেন।

গুগল অ্যাডসেন্স এডভান্স কিওয়ার্ড রিসার্চ টেকনিক - 6 Free Advance Guide
সঠিক কিওয়ার্ড রিচার্স এর মাধ্যমে ভালো মানের রেভেনিউ জেনারেট করা যায়

পৃথিবীর বেশিরভাগ কনটেন্ট বেজড ওয়েবসাইট সাধারণত গুগল এডসেন্স এর মাধ্যমে বিজ্ঞাপণ দেখিয়ে এড রেভেনিউ আয় করে। বাংলাদেশেও অনেক সাইট আছে যারা মাসে হাজার হাজার ডলার আয় করে সাবলম্বি হয়েছে।

আপনি এই পোস্টে আছেন কারন আপনি অ্যাডসেন্সে সম্পর্কে ইতমধ্যে ধারণা লাভ করেছেন। যদি আপনার ওয়েবসাইটে এডস দেখিয়ে আয় করতে চান তাহলে গুগল অ্যাডসেন্স আবেদন এর ভালোভাবে নিয়মগুলো জেনে নিন এবং এখনই আবেদন করুন।

কনটেন্ট ক্রিয়েশন এর ক্ষেত্রে একটু বুদ্ধি খাটিয়ে যারা পরিশ্রম করে তারা মাসে এর থেকে সন্তোষজনক একটা ইনকাম জেনারেট করতে পারে। অ্যাডসেন্স এর আয় মূলত নির্ভর করে সিপিসি বা ক্লিক পার কষ্ট এর উপর। এই সম্পর্কে পরে বিস্তারিত আলোচনা করা যাবে।

খুব সহজ নিয়ম অনুসরণ করে যেকেউ অ্যাডসেন্স এর সিপিসি বৃদ্ধি করে নিতে পারে। আশা করছি আমরা সিপিসি নিয়ে আরও বিশদ বিবরণ দিয়ে আর্টিকেল জেনারেট করতে পারবো।

এডভান্স কিওয়ার্ড রিসার্চ

যারা এডসেন্স নিয়ে কাজ করে তারা জানেন ভালো আর্নিং জেনারেট করার জন্য মানের ট্রাফিক আনতে হয় ওয়েবসাইটে। আর ট্রাফিক আনার জন্য কিওয়ার্ড রিচার্স এর কোনো বিকল্প নেই। যাদের সাইট গুগল সার্চ রেজাল্ট পেইজে টপ পজিশনে থাকে তারাই ডলায় আয় করতে পারে।

এই ক্ষেত্রে টপ ওয়ার্ল্ড এর দেশগুলো যেমন- আমেরিকা, কানাডাসহ এশিয়ার দেশ গুলোয় বেশি ইনভেস্ট করে অ্যাড দেওয়া হয় বিধায় তাদের দেশের ট্রাফিক থেকে বেশি সিপিসি পাওয়া যায়।

ইউএসএ থেকে ভিজিটর আনার জন্য এডভান্স কিওয়ার্ড রিচার্স অনেক গুরুত্বপূর্ণ। এটি সঠিকভাবে করতে পারলে কোনো কনটেন্ট রাইটারদের পেছনে ফিরে তাকাতে হয়না। অন পেইজ এসইও চেকলিস্ট জেনে ভালো মানের কনটেন্ট দিতে পারলে অসাধারণ কিছু হতে পারে।

আজ তাই বাংলা ডকস্ এর পাঠকদের গুগল অ্যাডসেন্স এডভান্স কিওয়ার্ড রিচার্স টেকনিক শিখিয়ে দিব যা অনুসরণ করে যেকেউ অল্প সময়ে অসংখ্য ভালো মানে কিওয়ার্ড বের করতে পারবে।

কিওয়ার্ড রিসার্চ টুল

কনটেন্ট কিওয়ার্ড রিসার্চ করার জন্য মার্কেটে অনেক টুল আছে। আজ আমরা ব্যবহার করবো SEMRUSH নামক কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করবো।

আপনি চাইলে Ahrefs ও ব্যবহার করতে পারেন। তবে সেমরাস প্রতিবারে ৩০ হাজার রো ডাউনলোড করার সুযোগ রয়েছে যেখানে আহরেফস্ এর শুধুমাত্র ৫০০০ এর মধ্যে সীমাবদ্ধ।

বাংলাদেশে অনেক গ্রুপ বাই ওয়েবসাইট রয়েছে যেখানে আপনার প্রয়োজনীয় সকল এসইউ টুল সহ অন্যান্য পেইড টুল শেয়ারে কেনা যেতে পারে।

গুগল এডসেন্স এডভান্স কিওয়ার্ড রিসার্চ

আজকের দেখানো পদ্ধতিতে এফিলিয়েট মার্কেটিং, ই কমার্স সাইট সহ প্রায় সকল ধরনের কন্টেন্ট বেস্ট সাইটের জন্যই কিওয়ার্ড রিসার্চ করা যাবে। তবে আমরা এটাকে বিশেষভাবে google এডসেন্স এডভান্স কি ওয়ার্ড রিসার্চ বলছি কারণ যারা এড থেকে আয় করতে চান তাদের জন্যই এটি অনেক ভালো কাজ করবে। 

যারা ইতিমধ্যে google এডসেন্স নিয়ে কাজ করেছেন তারা জানেন ভালো মানের কিওয়ার্ড না হলে google সার্চ ইঞ্জিনসহ অন্যান্য সার্চ ইঞ্জিনে জায়গা করে নেয়া কতটা কঠিন। এক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ এর কোন বিকল্প নেই।

তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক Google AdSense Advance Keyword Research এর পদ্ধতিগুলো নিয়ে। মনোযোগ সহকারে সবগুলো ধাপ অনুসরণ করলে আমি নিশ্চিত এখান থেকে আল্লাহ চাইলে আপনি ভালো কিছু বের করে আনতে পারবেন।

UGC Content খুঁজে বের করা

ইন্টারনেটের দুনিয়ায় ব্যবহারকারীদের দ্বারা তৈরি কিতাব কন্টেন্টকে ইউজার জেনারেটেড কনটেন্ট বলা হয়। বর্তমানে ফেসবুক,  টুইটার,  ইউটিউব সহ অনেক ডেডিকেটেড ফোরাম সাইট আছে যেগুলোতেই ব্যবহারকারীরাই অসংখ্য কন্টেন্ট তৈরি করে যাচ্ছে। 

গুগলের এডভান্স কি ওয়ার্ড রিসার্চ করার জন্য প্রথমেই আমরা ইউজার জেনারেটেড কনটেন্ট গুলো খুজে বের করব। Quora, Reddit সহ অসংখ্য ওয়েভ টু এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে যেখানে প্রতিদিন ইউজ পরিমানে ইউজার জেনারেটর কনটেন্ট তৈরি হচ্ছে। 

এগুলো নিয়ে গবেষণা করে নিজের সাধ্যমত একটি বিষয় বেছে নিতে হবে যেখানে আপনি অন্যদের এ বিষয়ে অনেক অ্যাডভান্স ধারণা দিতে পারবেন।

ইউজার জেনারেটেড কনটেন্ট এর একটা বিশাল ভাণ্ডার হতে পারে Quara এবং Reddit. কিওয়ার্ড রিসার্চ টুল যেমন শ্যাম রাশ ওভার সাজেস্ট এগুলোতে এ দুটো সাইটকে ফেলে হাজার হাজার ইউজিসি কন্টেন্ট বের করা যাবে।

রিসার্চের জন্য নির্দিষ্ট একটি কিওয়ার্ড নির্ধারণ

ওয়েব টু, সোশ্যাল মিডিয়া এবং ফোরাম সাইটগুলো এনালাইসিস করে আমরা যে কোন একটি নির্ধারিত টপিকের উপর কিওয়ার্ড বেছে নিব এবং সেটা নিয়ে পরবর্তী কার্যক্রম পরিচালনা করতে হবে।

এক্ষেত্রে পূর্বে কাজ করার অভিজ্ঞতা আছে এরকমের কিওয়ার্ড হলে বেটার কিছু আশা করা যায়। মনে রাখতে হবে যে বিষয়ে আপনার অভিজ্ঞতা নেই সেটি পছন্দ না করাই ভালো। আরেকটা বিষয় হলো নিজেরা ভালো মানের আর্টিকেল লিখতে না পারলে অনেক বেশি টাকা ইনভেস্ট করার প্রয়োজন হবে।

তাই তুলনামূলক সহজ এবং নতুন সেশন পরিকল্পনা করে সাবলীলভাবে উপস্থাপন করা যাবে এরকম কিওয়ার্ড বেছে নেওয়ায় বুদ্ধিমানের কাজ। অযথা নিজের সাধ্যের বাইরে কোন কিছু নির্বাচন করলে সেটি নিয়ে ভালো কিছু প্রত্যাশা করা বোকামি।

আপনার নির্ধারিত ফোরাম সাইটটিকে কিভাবে রিসার্চ টুলের মধ্যে ফেলে একটি কিওয়ার্ড বেছে নিন। এক্ষেত্রে আমরা কম্পিউটার হার্ডওয়ার নিয়ে কাজ করব। 

কিওয়ার্ডের জন্য ডেডিকেটেড ফোরাম সাইট খুঁজে বের করা

কিওয়ার্ড নির্ধারণ করেছি সেগুলো সম্পর্কে আরো বিস্তারিত কিওয়ার্ড বের করতে ডেডিকেটেড ফোরাম সাইট খুঁজে বের করতে হবে। ওয়েব দুনিয়ায় প্রায় প্রত্যেকটি টপিকের জন্য অনেকগুলো ফোরাম সাইট পাওয়া যায়। 

কিছু মূল সাইট থাকবে এবং কিছু ডেডিকেটেড ফোরাম থাকবে।  আমাদের কাজ হবে শুধুমাত্র ফোরামগুলোকে খুঁজে বের করা। এজন্য নিজের পক্ষ থেকে অনুসরণ করা যেতে পারে-

গুগল সার্চবারে Keyword + Forum লিখে সার্চ দিলে প্রথম দিকেই আপনাকে ফোরাম সাইটগুলো প্রদর্শন করবে। এক্ষেত্রে আপনাকে একটু এডভান্স চিন্তা করতে হবে এবং নিজেই খুঁজে বের করতে হবে কোনগুলো ফোরাম এবং কোনগুলো মূল সাইট। 

এছাড়াও ফোরাম সাইট খুঁজে বের করার জন্য আরো কয়েকটি পদ্ধতি অনুসরণ করা যায়-

যেকোনো একটি অনেক বেশি ট্রাফিক জেনারেট করা ফোরাম সাইট নিয়ে। এস ই এমরাস এর কিওয়ার্ড ওভারভিউতে একটি নির্ধারিত কি ওয়ার্ডের উপর টপ কম্পিউটার গুলো থেকে হাই ট্রাফিক জেনারেট করা সাইট গুলো রেখে তালিকা তৈরি করে নিতে হবে।

এক্ষেত্রে অবশ্যই অর্গানিক ট্রাফিক জেনারেট করা সাইটগুলোকে বেশি প্রাধান্য দিতে হবে কারণ এখানেই ইউজার জেনারেটর কন্টেন্টের সংখ্যা অনেক বেশি।

টপ র‌্যাংকড কিওয়ার্ড ডাটাবেজ ডাউনলোড

গুগল এডভান্স কিবোর্ড রিসার্চ এর এই পর্যায়ে আমরা লিস্ট করা ফোরাম সাইডগুলো এনালাইসিস করে সেখান থেকে সার্চ রেজাল্টে টপ এক থেকে দশের মধ্যে থাকা কিওয়ার্ড গুলোর ডাটাবেজ ডাউনলোড করে নিব।

ডাটাবেজ ডাউনলোড করার ক্ষেত্রে আমরা নিচের ফিল্টার ব্যবহার করতে পারি

পজিশন১ থেকে ১০
ওয়ার্ড সংখ্যা৪ থেকে বেশি
টেইললং টেইল কিওয়ার্ড যেগুলো অনেকটা টাইটেল টাইপের
সার্চ ভলিওম০ থেকে ১০০০০ হাজার
এক্সক্লুড বা বাহিরে থাকবেReddit এবং Amazon
ইউআরএল কন্ডিশন যেসব ইউআরএল-এ ফোরাম সংযুক্ত আছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button