Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.
Service Guide

অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন ও সনদ ডাউনলোড

বর্তমানে সকল ব্যবসায় পরিচালনার জন্য অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন ও সনদ ডাউনলোড করে সংরক্ষণ করতে হয়। যেকোন সময় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার যেকোন মুহুর্তে ব্যবসা প্রতিষ্টান ভিজিট করতে আসলে সনদ না পাওয়া গেলে মারাত্মক বিড়ম্বনায় পড়তে হতে পারে। তাই আপনাদের জন্য আজ অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন ও ডাউনলোড করার সহজ কৌশলগুলো আলোচনা করবো।

এই নিবন্ধে আপনি ট্রেড লাইসেন্স কি এবং এটি পাওয়ার জন্য কি কি করতে হবে আর প্রয়োজনীয় ডকুমেন্ট সম্পর্কে ধারনা লাভ করবেন। সেই সাথে ঘরে বসেই অনলাইনে ব্যবসায়িক নিবন্ধন বা ট্রেড লাইসেন্স পেতে পারেন।

ট্রেড লাইসেন্স কি

যেকোন ব্যবসায়িক লাইসেন্স এর মেয়াদ সর্বোচ্চ ১ বছর পর্যন্ত হয়ে থাকে। সকল ধরনের ব্যবসায়ীদের প্রতি বছর জুলাই মাসে তাদের ট্রেড লাইসেন্স নবায়ন করে নিতে হয়। এবং নতুন কেউ ব্যবসা শুরু করতে চাইলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা উপজেলা পরিষদ, জেলা পরিষদ বা সিটি কর্পোরেশন থেকে যথাযথ নিয়মে ট্রেড লাইসেন্স গ্রহণ করতে হয়।

বর্তমান সরকার ব্যবসায়ীদের বিড়ম্বনার কথা মাথায় রেখে সহজে ব্যবসায়িক সনদ পাওয়ার জন্য অনলাইনে ঘরে বসেই ‘ট্রেড লাইসেন্স আবেদন’ করার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন। এই প্রক্রিয়ায় যেকেউ নিজের হাতে থাকা মোবাইল বা কম্পিউটার থেকে নিজেই ট্রেড লাইসেন্স পাওয়ার আবেদন করতে পারেন।

অনলাইন ট্রেড লাইসেন্স

যেকোনো ধরনের ব্যবসা পরিচালনা করার জন্য স্থানীয় সরকারের অনুমতি নিতে অনলাইনে নির্ধারিত ওয়েব পোর্টালের মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা অথবা সিটি কর্পোরেশন এর আওতাধীন বসবাসকারীরা আবেদন করার পর কতৃপক্ষ থেকে যেই সনদ বা অনুমতি পায় সেটিকেই অনলাইন ট্রেড লাইসেন্স বলা হয়। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সর্বস্তরের ব্যবসায়ীদের সুবিধা বিবেচনায় নিয়ে ইউনিয়ন পরিষদ পৌরসভা এবং সিটি কর্পোরেশনের বাসিন্দাদের জন্য অনলাইনে ব্যবসায়িক সনদ পাওয়ার এই পদ্ধতি চালু করেছে। 

এই পদ্ধতিতে মানুষের সময় যেমন কমেছে তেমনি জনগণের দোরগোড়ায় সরকারের সেবা দানের প্রতিশ্রুতি আরো বেগবান হয়েছে।  এখন থেকে ব্যবসায়ীরা সহজেই নিজের হাতে থাকা মোবাইল ফোন অথবা কম্পিউটার ব্যবহার করে এই সেবাটি নিতে পারবে।

ট্রেড লাইসেন্স আবেদন করতে প্রয়োজনীয় কাগজপত্র (ট্রেড লাইসেন্স করতে কি কি লাগে)

ক্ষুদ্র, মাঝারি বা বৃহৎ যেকোনো ধরনের ব্যবসায়িক কার্যক্রম চালাতে হলে সরকারের অনুমতি নিতে হবে।  সেজন্য নির্ধারিত ফ্রি পরিশোধ করে এক বছরের জন্য ট্রেড লাইসেন্স করতে হয়। ট্রেড লাইসেন্স করার জন্য যে সকল কাগজপত্র লাগবে তা সংক্ষেপে নিচে দেয়া হলো-

১. আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি;

২. জাতীয় পরিচয় পত্র অথবা স্মার্ট এনআইডি কার্ড;

৩. ক্ষেত্রবিশেষে অন্যান্য কাগজপত্র লাগতে পারে;

অনলাইনে ট্রেড লাইসেন্স করার নিয়ম

বর্তমানে খুব সহজে অল্প সময়ের মধ্যে পৃথিবীর যে কোন জায়গা থেকে আপনি শুধুমাত্র কম্পিউটার অথবা মোবাইল ফোন ব্যবহার করার মাধ্যমে অনলাইন ট্রেড লাইসেন্স প্রাপ্তির আবেদন সাবমিট করতে পারবেন। 

বাংলা ডকস্ ডটকমের পাঠকদের জন্য আমরা ট্রেড লাইসেন্স করার নিয়ম  বা ব্যবসায়িক সনদ প্রাপ্তির আবেদন করার প্রয়োজনীয় ধাপসমূহ খুব সহজে উপস্থাপন করার চেষ্টা করব এবং কিভাবে আপনি ট্রেড লাইসেন্স ডাউনলোড করবেন এবং ট্রেড লাইসেন্স নবায়ন করার নিয়ম সেটিও দেখিয়ে দিব। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক-

ট্রেড লাইসেন্স অনলাইন আবেদন পোর্টালে প্রবেশ

ব্যবসা করার অনুমতি পত্র বা ব্যবসায়িক লাইসেন্স পাওয়ার জন্য অথবা ট্রেড লাইসেন্স নাম্বার পাওয়ার জন্য আপনাকে প্রথমেই যে এলাকায় বসবাস করছেন সেটির স্থানীয় প্রশাসনের নিকট অনলাইনে আবেদন করতে হবে। 

এখানে আমরা ট্রেড লাইসেন্স ইউনিয়ন পরিষদ থেকে পাওয়ার জন্য আবেদন করার পদ্ধতি গুলো সম্পর্কে জানব। আপনি যদি নতুন ট্রেড লাইসেন্স করতে চান অথবা ট্রেড লাইসেন্স নবায়ন করতে চান সেক্ষেত্রে এই পদ্ধতি আপনার খুব কাজে আসবে। 

এখানে আমি ঢালুয়া ইউনিয়ন পরিষদ নামে একটি স্থানীয় প্রশাসনের সার্ভারে এই সনদ প্রাপ্তির আবেদনটি কিভাবে করতে হবে তা দেখিয়ে দিব।  দেশের সকল পৌরসভা এবং সকল ইউনিয়ন পরিষদের সার্ভার একই তাই এই  পদ্ধতি এপ্লাই করে আপনি সকল সার্ভারে কাজ করতে পারবেন।

ট্রেড লাইসেন্স অনলাইন আবেদন পোর্টালে প্রবেশ
ছবি: ট্রেড লাইসেন্স আবেদন করতে স্থানীয় প্রশাসন এর সাইট খুঁজে বের করার চিত্র;

১. আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার থেকে বাংলায় অথবা ইংরেজিতে আপনার ইউনিয়ন পরিষদের নাম লিখে সার্চ করুন। নিজের ছবির মতো search result page open হবে সেখান থেকে আপনার কাঙ্খিত ওয়েবসাইটে প্রবেশ করুন। 

২. আপনার কাঙ্ক্ষিত ইউনিয়ন পরিষদ বা পৌরসভার নামটি খুঁজে দেখুন। যেটির পাশে আপনার উপজেলা বা ইউনিয়ন পরিষদের নামের সাথে জেলার নাম যুক্ত আছে এবং সঙ্গে LG (Local Government) লেটার থাকবে আর gov.bd এক্সটেনশন পাবেন সেটিতে ক্লিক করবেন।

(যদি আপনার কাঙ্ক্ষিত স্থানীয় প্রশাসনের ওয়েবসাইটটি জানা থাকে অথবা কারো থেকে সংগ্রহ করে নিতে পারেন তবে সরাসরি সেটিতে প্রবেশ করলেও হবে) প্লাস্টিক বোতলে মরিচ চাষ, পানি ছাড়াই দারুন ফলন জানবেন এখানে।

ইউনিয়ন পরিষদ অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন হোম পেইজ
ছবি: ইউনিয়ন পরিষদ অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন হোম পেইজ

ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স আবেদন ফরম পূরণ

আপনি যেই স্থানীয় প্রশাসনের নিকট ব্যবসা পরিচালনার অনুমতির সনদ প্রাপ্তির আবেদন করতে চাচ্ছেন তার নাম এবং চেয়ারম্যান অথবা মেয়র এর ছবিসহ নাম নিশ্চিত হয়ে আবেদনের পরবর্তী ধাপে প্রবেশ করবেন। অন্যথায় অনাকাঙ্ক্ষিত কোন সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

ট্রেড লাইসেন্স ইউনিয়ন পরিষদ পোর্টাল এর মেইন মিনু অথবা নিচে দেয়া ই আবেদন অপশন থেকে ট্রেড লাইসেন্স সনদের আবেদন বাটনে ক্লিক করুন। আপনাকে ট্রেড লাইসেন্স অনলাইন আবেদন ফরম এ নিয়ে যাবে। এরপূর্বে আমরা এই পোর্টাল থেকে নাগরিক সনদ বা চেয়ারম্যান সনদ অনলাইন আবেদন নিয়মগুলো জেনেছি।

১. প্রথমেই আপনার বা ট্রেড লাইসেন্স আবেদনকারীর ছবি স্ক্যান করে কম্পিউটারের বা মোবাইলের যে কোন ফোল্ডারে রাখুন। 

২. অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন ফরম পূরণের প্রাথমিক কাজটি হলেও ছবি অপশন থেকে চয়েস ফাইল বাটনে ক্লিক করে আপনার ছবিটি নির্বাচন করে দিন। 

মনে রাখবেন ছবির সাইজ যেন কোন অবস্থাতেই ১০০ কেবির বেশি না হয় এবং সঠিক মাপের ছবি হয়। আপনি চাইলে ছবি রিসাইজ করার পদ্ধতি গুলো দেখে নিতে পারেন। 

৩. প্রতিষ্ঠানের মালিকানার ধরন অপশনে এরো চিহ্ন ক্লিক করে আপনার প্রতিষ্ঠানের মালিকানার ধরন ও নির্বাচন করে দিন।  সেটি হতে পারে একক মালিকানা,  যৌথ মালিকানা,  অথবা কোম্পানি। 

৪. ব্যবসায় প্রতিষ্ঠানের হোল্ডিং নং,  মালিকের জাতীয় পরিচয় পত্র নম্বর,  জন্ম নিবন্ধন নম্বর, ব্যবসা প্রতিষ্ঠানের নাম, মালিক/স্বত্বাধিকারীর নাম বাংলায় এবং ইংরেজিতে স্মার্ট এনআইডি কার্ড অথবা জাতীয় পরিচয় পত্র অথবা অনলাইন জন্ম নিবন্ধন অনুযায়ী লিপিবদ্ধ করবেন। 

৫. লিঙ্গ এবং বৈবাহিক সম্পর্ক অপশন গুলোর রেডিও বাটন থেকে আপনার জন্য প্রযোজ্য অপশনটি সিলেক্ট করে দিন। বিবাহিত অপশন নির্বাচন করলে আপনার সহধর্মীর নাম উল্লেখ করা লাগতে পারে। 

৬. এরপর শতাধিকারী অথবা মালিকের পিতার নাম,  মাতার নাম  বাংলায় ও ইংরেজিতে তাদের এনআইডি কার্ড অথবা আপনার এনআইডি কার্ডে যেভাবে আছে সেভাবে লিপিবদ্ধ করুন। 

৭. আপনি প্রতিষ্ঠানের জন্য ভ্যাট আইডি এবং ট্যাগ আইডি করে থাকলে সেটি  নির্ধারিত বক্সে এন্ট্রি করে দিন। অবশ্যই ইংরেজিতে টাইপ করবেন। (অনলাইনে ভ্যাট আইডি করার নিয়ম এবং ট্যাগ আইডি করার নিয়ম জেনে খুব সহজেই করে নিতে পারেন)

৮. এবার আপনার ব্যবসায়ের ধরন, যে অঞ্চলে ব্যবসা পরিচালনা করছেন তার নাম  বাংলায় ও ইংরেজিতে ইনপুট দিন। এবং ব্যবসায়ের মালিকের টিআইএন ও বিআইএন নম্বর থাকলে সেটি ইমপোর্ট করুন। 

অনলাইনে টিন সার্টিফিকেট আবেদন এবং বিন সার্টিফিকেটের আবেদন করার প্রক্রিয়াটি দেখে নিতে পারেন এবং সহজে নিজেই সেগুলো প্রস্তুত করে নিতে পারবেন। আরও জানা যাবে অন পেইজ এসইও চেকলিস্ট গুলো সম্পর্কে।

৯. এবার ব্যবসায়ের ঠিকানা ফিল্ডে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা বাংলা এবং ইংরেজিতে টাইপ করে নিন। এটি আপনার ট্রেড লাইসেন্সে উল্লেখ করা থাকবে।

১০. অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন এ মালিকের বর্তমান ও স্থায়ী ঠিকানার অপশন গুলো খুব সতর্কতার সাথে পূরণ করুন। পর্যায়ক্রমে সবগুলো  তথ্য দেয়ার পর আপনার সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগের ঠিকানা অপশনে টেলিফোন নাম্বার বা মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস দিয়ে দাখিল করুন। 

উপরোক্ত কাজগুলো সুন্দর ও নির্ভুলভাবে করতে পারলে আপনার আবেদনটি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার সার্ভারে জমা হবে এবং আপনাকে একটি কনফার্মেশন মেসেজ দেখাবে যেখানে লেখা থাকবে – “আপনার আবেদনটি গৃহীত হয়েছে, ট্রাকিং নম্বরটি নিয়ে আপনার ইউনিয়ন পরিষদে যোগাযোগ করুন” নিজের ছবিতে নমুনাটি দেয়া হলো।

ট্রেড লাইসেন্স আবেদন ফরম PDF ডাউনলোড

নীল চিহ্নিত ওকে বাটনে ক্লিক করার পর আপনার ব্রাউজারে পপ-আপ উইন্ডোতে ট্রাকিং নাম্বার সহ পূরণকৃত ট্রেড লাইসেন্স আবেদন ফরম দেখাবে। (যদি আপনার ব্রাউজারে পপ আপ ব্লক করা থাকে তাহলে সেটি চালু করে নিন)

ট্রেড লাইসেন্স আবেদন ফরম PDF ডাউনলোড করার পূর্বে আপনার তথ্যগুলো আরো একবার যাচাই করে নিন এবং কিবোর্ড এর কন্ট্রোল পি অপশন চাপ দিয়ে প্রিন্ট করে রাখুন।

অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন এর নমুনা কপি

আপনার আবেদনকৃত ট্রেড লাইসেন্সটি পেতে এবং এ সংক্রান্ত পরবর্তী কার্যক্রমের জন্য অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন/অ্যাপ্লিকেশনের ট্রাকিং নাম্বারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এটি দুই কপি প্রিন্ট করে রাখুন অথবা ট্রেকিং নাম্বারটি কোথাও নোট করে নিন। কারন আপনি ইতোমধ্যেই জেনে গেছেন ট্রেড লাইসেন্সে কি এবং কি কাজে লাগে।

গুরুত্বপূর্ণ নির্দেশনাবলী

১) ট্রেড লাইসেন্স সংগ্রহের জন্য ২ কপি পাসপোর্ট সাইজ এর ছবি, ভাড়ার চুক্তিপত্র,ন্যাশনাল আইডি কার্ড এর ফটোকপি এবং একটি বিজনেস কার্ড নিয়ে স্বশরীরে উপস্থিত হতে হবে।

২) লাইসেন্সটি সংগ্রহের সময় আবেদনপত্রটি সঙ্গে আনতে হবে।

৩) আবেদনের অবস্থান জানার জন্য www.dhaluaup.comillalg.gov.bd/tatrack এ ট্র্যাকিং নম্বরটি বসাতে হবে।

৪) আবেদন পত্রে যে কোন ধরনের সংশোধনের জন্য ইউনিয়ন পরিষদে যোগাযোগ করুন।

আপনি যদি শিক্ষার্থী, অভিভাবক বা তাদের শিক্ষক হয়ে থাকেন তাহলে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাংলা নতুন সেশন পরিকল্পনা দেখে নিতে পারেন। পাঠদানে এবং লেখাপড়ায় অনেক কাজে আসবে।

ট্রেড লাইসেন্স সনদের আবেদন যাচাই

এই ধাপে আমরা জানবো প্রয়োজনীয় নির্দেশনা মেনে স্থানীয় সরকার কার্যালয়ে ব্যবসায়িক সনদ প্রাপ্তির আবেদন জমা দেওয়ার পর সেটি কোন পর্যায়ে আছে সেটা কিভাবে জানা যাবে এবং আবেদনের পরিস্থিতি জেনে পরবর্তী পদক্ষেপ নেয়া সহজ হবে।

১. প্রথমেই আপনার ইউনিয়ন পরিষদ, পৌরসভা অথবা সিটি কর্পোরেশন এর নির্ধারিত ই-এপ্লিকেশন ওয়েবসাইট এর প্রবেশ করুন।

২. মূল মেনু অথবা নিচে সকল আবেদন যাচাই অপশন থেকে ট্রেড লাইসেন্স সনদের আবেদন যাচাই বাটন নির্বাচন করুন। নিজের ছবির মত একটি ফরম ওপেন হবে।

৩. আপনার ট্রেড লাইসেন্স অ্যাপ্লিকেশন ট্রাকিং নাম্বারটি ইংরেজিতে ইনপুট দিয়ে খোঁজ করুন বাটনে ক্লিক করুন। ট্রাকিং নাম্বার সঠিক থাকলে আপনার ট্রেড লাইসেন্স অ্যাপ্লিকেশনের সর্বশেষ অবস্থা প্রদর্শন করবে।

আপনার আবেদনের কোন অগ্রগতি না দেখলে অথবা কোন মেসেজ প্রদর্শিত হলে সাথে সাথেই সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করুন এবং পরবর্তী পদক্ষেপ গ্রহণ করুন। সকল সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস দেখে নিন।

ট্রেড লাইসেন্স ডাউনলোড PDF

ব্যবসায়িক লাইসেন্স পাওয়ার অনলাইন ট্রেড লাইসেন্স আবেদন ডাউনলোড করার পর প্রিন্ট করে নির্ধারিত স্থানে আবেদনকারীর স্বাক্ষর সম্পাদন করে প্রয়োজনীয় কাগজপত্র সহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ অফিসে জমা দিন। 

তথ্য তদন্তকারী কর্মকর্তা অথবা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অথবা পৌরসভার মেয়র অথবা সংশ্লিষ্ট অফিসের সচিব মহোদয় আপনার আবেদন যাচাই-বাছাই করার পর ই ট্রেড লাইসেন্স আবেদন সফটওয়্যার থেকে আপনার ট্রেড লাইসেন্স ডাউনলোড করে রাখবেন এবং প্রিন্ট করে দিবেন। 

সেখানে চেয়ারম্যান মহোদয় এবং সচিবের স্বাক্ষর ও রেজিস্টার এর স্বাক্ষর গ্রহণ করে আপনি সেটি আপনার ব্যবসার প্রতিষ্ঠানের সংরক্ষণ করবেন। সম্ভব হলে লেমিনিটিং করে সংরক্ষণ করা যেতে পারে। 

তবে যেহেতু ই ট্রেড লাইসেন্স পাবেন সেহেতু সংরক্ষণ না করলেও শুধুমাত্র ট্রেড লাইসেন্স নম্বরটি থাকলে আপনি অনলাইনে যে কোন মুহূর্তে ট্রেড লাইসেন্স চেক ও ডাউনলোড করে নিতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button